মেসিকে ম্যারাডোনার পরামর্শ, আর্জেন্টিনার হয়ে খেল না

0 50

ডেস্ক: বিশ্বকাপের পর থেকে আর্জেন্টিনার হয়ে খেলছেন না লিওনেল মেসি। সম্প্রতি গুয়াতেমালা ও কলম্বোর বিপক্ষে ম্যাচ মিস করেছেন। আসছে মাসে সৌদি আরবে ব্রাজিল ও ইরাকের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতিম্যাচেও দলে নেই তিনি।

ছোট ম্যাজিসিয়ান আদৌ জাতীয় দলের হয়ে আর খেলবেন কিনা- এ নিয়েও নিশ্চিত কিছু বলছেন না। রয়েছেন মুখে কুলুপ এঁটে। এমতাবস্থায় মেসিকে আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার পরামর্শ- আর্জেন্টিনার হয়ে আর খেল না।

২০১৬ সালে শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরে শিরোপা হাতছাড়া হওয়ার পর অবসর নেন মেসি। পরে কোটি ফুটবলপ্রেমীর অনুরোধ, আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) ও দেশটির প্রেসিডেন্টের হস্তক্ষেপে প্রত্যাবর্তন করেন তিনি। পরে একক নৈপুণ্যে বিশ্বকাপে আর্জেন্টিনার খেলা নিশ্চিত করেন।

তবে রাশিয়া বিশ্বকাপটা মোটেও ভালো যায়নি আর্জেন্টিনার। নকআউট পর্বে ডিফেন্ডিং (বর্তমান) চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এর পর থেকে জাতীয় দলের বাইরে রয়েছেন ৩১ বছর বয়সী এ ফুটবলার। সেখানে ভবিষ্যৎটাও ফেলে দিয়েছেন অন্ধকারে।

ম্যারাডোনা বলেন, আমি মেসিকে কী বলব? বলব, আর্জেন্টিনার হয়ে আর না খেলতে। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে নিতে।

রাশিয়ায় প্রত্যাশানুযায়ী পারফরম করতে পারেনি আর্জেন্টিনা। এ জন্য দোষারোপ করা হয় মেসিকে। অনেকেই বলেন, তার অফফর্মের কারণেই সাফল্য অর্জনে ব্যর্থ হয়েছে দল।

১৯৮৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, গেল বিশ্বকাপে জাতীয় দলের বাজে পারফরম্যান্সের জন্য মেসিকে দায়ী করা হয়। আসলে কী সে দায়ী? আমরা সব আশা তাকে নিয়ে করি। কিন্তু একা দলকে জেতানো যায় না। আমি ওকে বলব, আর্জেন্টিনার হয়ে আর না খেলতে। তার উচিত অ্যাসোসিয়েশনকে দেখে নেয়া-তাকে ছাড়া কতটা ভালো করতে পারে তারা। দল কতটা ভালো করে।

শেষ পর্যন্ত ভবিষ্যৎ সিদ্ধান্তটা মেসির ওপরই ছেড়ে দিয়েছেন ম্যারাডোনা, অবসর নেয়া না নেয়াটা তার একান্ত ব্যক্তিগত ব্যাপার। সে যেটা ভালো মনে করবে, সেটিই তার করা শ্রেয় হবে।

Leave A Reply

Your email address will not be published.