এমবিবিএস ভর্তি পরীক্ষা আজ

0 17

ডেস্ক: সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৮-১৯) ভর্তি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা হবে। ভর্তি পরীক্ষায় সকল পরীক্ষার্থীকে সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর মোট পরীক্ষার্থী ৬৬ হাজার।

সূত্র জানায়, সকাল ১০টায় পরীক্ষা শুরু হওয়ার সময়সূচি থাকলেও সুষ্ঠু ও নির্বিঘ্ন ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে আধা ঘণ্টা আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশে নির্দেশনা জারি করা হয়েছে। এছাড়া পরীক্ষা হলে শিক্ষার্থীসহ কর্তব্য পালনকারী কর্মকর্তা-কর্মচারী মোবাইল ফোনসহ কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস ও ঘড়ি নিয়ে প্রবেশ করতে পারবেন না। শিক্ষার্থীদেরকে প্রবেশপত্রে উল্লিখিত নির্দিষ্ট ধরনের কলম নিয়ে প্রবেশ করতে হবে। তবে কেন্দ্রের ভেতরে যোগাযোগের জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঁচটি অ্যানালগ মোবাইল ফোন সরবরাহ করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, আসন্ন এমবিবিএস ভর্তি পরীক্ষাকে সর্বোচ্চ কঠোর ও নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে সম্পন্ন করার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। তাই পরীক্ষা নিয়ে কোনো বিতর্ক সৃষ্টির সুযোগ এবারও থাকবে না। গত কয়েক বছর যাবত্ মেডিক্যাল ভর্তি পরীক্ষা প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে সকল মহলে যে প্রশংসা অর্জিত হয়েছে এবারের পরীক্ষায়ও সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দেশের ৩৬টি সরকারি মেডিক্যাল কলেজ এবং ৬৯টি বেসরকারি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ১০ হাজার। ঢাকা মহানগরীতে ৯টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৭৪০ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, লেকচার থিয়েটার ভবন, বিজনেস স্টাডিজ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদের কেন্দ্রগুলোতে ৯ হাজার ৯৯৯ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এছাড়া ঢাকা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল কেন্দ্র দু’টিতে ৫ হাজার ৭৪১ জন, ইডেন মহিলা কলেজে ৬ হাজার, তেজগাঁও কলেজে ৮ হাজার, মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে ৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

পরীক্ষা শুরুর আগে থেকেই পরীক্ষা কেন্দ্র ও এর আশ-পাশের রাস্তায় বিশেষ পার্কিং ব্যবস্থাপনা অনুসরণ করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিঞা। গতকাল বৃহস্পতিবার ডিএমপি কমিশনার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Leave A Reply

Your email address will not be published.