সাবেক তিন আইজিপি’র সাজা

0 36

ডেস্ক:আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা মামলার রায়ে বিভিন্ন মেয়াদে পুলিশের সাবেক তিন আইজি’র সাজা হয়েছে। তারা হলেন- শহুদুল হক, মোহাম্মদ আশরাফুল হুদা ও খোদাবক্স চৌধুরী।

বুধবার পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত এক নম্বর অস্থায়ী দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এ রায় দেন।

রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়। আর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে দেয়া হয় যাবজ্জীবন।

এছাড়া অপর ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এদের মধ্যে পুলিশের ওই সাবেক তিন আইজিপি রয়েছেন।

শহুদুল হক নারকীয় সেই গ্রেনেড হামলার সময় পুলিশের আইজি ছিলেন। ২০০৩ সালের এপ্রিল থেকে ২০০৪ সালের ডিসেম্বর পর্যন্ত পুলিশ প্রধানের দায়িত্বে ছিলেন শহুদুল। তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বর্তমানে তিনি কারাগারে আছেন।

সাবেক ওই পুলিশ প্রধান এক সময় সেনা কর্মকর্তা ছিলেন। পরে তাকে পুলিশ বাহিনীতে অন্তর্ভুক্ত করেন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে তাকে আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।

কিন্তু এক বছর আট মাস পরই আদালত অবমাননার দায়ে পুলিশ প্রধানের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি নিতে হয়।

সাবেক পুলিশ প্রধান আশরাফুল হুদা ২০০৪ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০০৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত আইজিপি পদে ছিলেন। তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন।

আরেক সাবেক আইজিপি খোদাবক্স চৌধুরী। তাকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় তিনি অতিরিক্ত আইজি ছিলেন। পরে আইজিপির দায়িত্ব পান খোদাবক্স।

Leave A Reply

Your email address will not be published.