পাকিস্তানকে সমর্থন অব্যাহত রাখবে চীন:শি জিনপিংয়ের প্রতিশ্রুতি

0 14

 

ডেস্ক: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারকে সার্বিক সহযোগিতা ও সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে চীন।

গতকাল শুক্রবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান চীন সফরে গেলে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসলে এই প্রতিশ্রুতি দেয়া হয়। পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের জন্য দেশটির প্রতি সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দেন চীনা প্রেসিডেন্ট।

বৈঠকে ইমরান খান পাকিস্তানের অর্থনৈতিক অবস্থাকে “খুবই জটিল” বলে মন্তব্য করেন। চার দিনের সরকারি সফরে তিনি গতকালই বেইজিং পৌঁছান এবং চীনের গ্রেটহলে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসেন। ইমরান খান বলেছেন, আমি শিখতে এসেছি, কারণ আমি এখনো রাজনীতির ছাত্র।

পাক প্রধানমন্ত্রী বলেন, তার সরকার গত আগস্ট মাসে ক্ষমতায় আসার পর দেখছেন অর্থনীতির অবস্থা খুব একটা ভালো না। তিনি প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেন, “বিশ্বের বিভিন্ন দেশ একটি আবর্তের ভেতর দিয়ে চলে। যার উচ্চ পয়েন্ট ও নিম্ন পয়েন্ট থাকে। কিন্তু আমাদের দেশ এই মুহূর্তে খুবই দুটি বড়ো ঘাটতির ভেতর দিয়ে যাচ্ছে। একটি হলো বাজেট ঘাটতি এবং অন্যটি হলো চলতি হিসাবের ঘাটতি। এজন্যই বলেছি যে, আমি শিখতে এসেছি।”

বৈঠকে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন ও পাকিস্তান সর্বাবস্থায়ই বন্ধু ছিল। তবে চীনা প্রেসিডেন্ট সাংবাদিকদের সামনে কোনো আর্থিক সহায়তার কথা ঘোষণা করেননি। শি বলেন, “আমি পাক-চীন সম্পর্ককে খুবই গুরুত্ব দিয়ে থাকি এবং প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কাজ করে দু দেশের সর্বাত্মক কৌশলগত অংশীদারিত্বকে আরো শক্তিশালী করতে চেষ্টা করবো। যাতে পাকিস্তান ও চীনের গন্তব্যের পথ আরো সুগম ও মসৃণ হয়।

Leave A Reply

Your email address will not be published.