আজ শ্যামা পূজা

0 18

ডেস্ক: হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উত্সব শ্যামা পূজা আজ মঙ্গলবার। এটি কালী পূজা নামেও পরিচিত। একই সঙ্গে আজ উদযাপিত হবে দীপাবলী উত্সব। দুষ্টের দমন আর শিষ্টের লালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক শ্যামা দেবী। হিন্দু পূরাণ মতে, কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উত্পত্তি।

দেশের হিন্দু সম্প্রদায় আজ উত্সাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শ্যামা পূজা উদযাপন করবে। রাতে মণ্ডপে মণ্ডপে পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা প্রভৃতি কর্মসূচিও রয়েছে এই পূজাকে ঘিরে। একই সঙ্গে সন্ধ্যায় মন্দির, মণ্ডপ ও হিন্দুদের ঘরে ঘরে দীপাবলীর প্রদীপ প্রজ্বলন করা হবে।

রাজধানী ঢাকায় কেন্দ ীয় শ্যামা পূজা উদযাপিত হবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে। মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে পূজা ছাড়াও সন্ধ্যায় দেশ ও জাতির মঙ্গল কামনা করে সহস্র প্রদীপ প্রজ্বলন করা হবে। গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ মণ্ডপেও নানা ধর্মীয় কর্মসূচি আয়োজিত হবে। সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশানে শ্যামা পূজার তিনদিনব্যাপী অনুষ্ঠানমালা আয়োজিত হবে। আজ মধ্যরাতে পূজা, অঞ্জলী প্রদান ও প্রসাদ বিতরণ ছাড়াও সন্ধ্যা ৬টা ১ মিনিটে মন্দিরের গঙ্গাসাগর দিঘির চারপাশে সহস্রাধিক প্রদীপ প্রজ্বলন, ৭টা ১ মিনিটে আতশবাজি ও বেঙ্গল লাইটস প্রদর্শনী এবং রাত ৮টা ৩১ মিনিটে নাট্যোত্সবের উদ্বোধন করা হবে। এই নাট্যোত্সবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ছয়টি নাটক প্রদর্শন করা হবে। এছাড়া খুলান বিভাগসহ দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন স্থানে শ্যামা পূজা উদযাপিত হবে।

Leave A Reply

Your email address will not be published.