ইসির অনুমতি ছাড়া কাউকে বদলি না করার নির্দেশ

0 32

 

ডেস্ক: নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীকে বদলি বা ছুটি না দেয়ার জন্য আদেশ জারি করা হয়েছে।

রবিবার মন্ত্রিপরিষদ সচিবকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। সেই সাথে এবিষয়ে পরিপত্রও জারি করেছে ইসি।

চিঠিতে বলা হয়, ‘নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যাহতি না দেয়া পর্যন্ত যাতে তাদের অন্য কোথাও বদলি বা ছুটি দেয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে, এমন কোনো কাজে নিয়োজিত না করা হয়। সব মন্ত্রণালয়, বিভাগ, সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি কার্যালয়, প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেয়ার জন্য অনুরোধ করছি।’

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৪৪-ই অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর থেকে ফল ঘোষণার ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্য কোথাও বদলি না করার বিধান রয়েছে, উল্লেখ করা হয় চিঠিতে।

এতে আরও বলা হয়, ‘সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিওর ৫ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের কাজে সহায়তা দেয়া সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পর অব্যাহতি না দেয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন।’

নির্বাচনী কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তাদের ওপর অর্পিত দায়িত্ব আইন ও বিধি মোতাবেক পালনের মাধ্যমে ইসিকে আগের মতো সহায়তা দিতেও বলা হয় চিঠিতে।

এদিকে, জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ সংসদীয় আসনের নির্বাচনী এলাকায় ভোটের পরদিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা দিয়েছে ইসি।

Leave A Reply

Your email address will not be published.