দলীয় প্রতীক নির্দিষ্ট করতে হবে ৯ ডিসেম্বর

0 19

 

ডেস্ক: একাদশ সংসদ নির্বাচনে রাজনৈতিক দল বা জোট কোন প্রার্থীকে প্রতীক দেবে তা প্রার্থিতা প্রত্যহারের শেষ দিন ৯ ডিসেম্বর মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে জানাতে হবে। এক্ষেত্রে মেইল করেও বিষয়টি জানানো যাবে। অথবা কারো মাধ্যমে পাঠালেও হবে। আর সেই চিঠির অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনে।

বুধবার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, অলরেডি বিভিন্ন রিটার্নিং অফিসারের কার্যালয়ে কে কোন দল থেকে নির্বাচন করছেন, সে তথ্য কিন্তু আছে। চূড়ান্তভাবে দলগুলো যদি, মনোনয়নটি সেখানে পাঠিয়ে দেন এবং আমাদের অনুলিপি দেন, সেভাবেই রিটার্নিং কর্মকর্তা প্রতীক দেবেন।

প্রার্থী যদি নিবন্ধিত দলের না হয়, তাহলে প্রত্যাহারের বিষয় থাকে। এক্ষেত্রে প্রার্থী বা তার পক্ষে অন্য যে কেউ প্রত্যাহার করতে পারবেন।

ইসি সচিব বলেন, কোনো আসনে দুই বা ততোধিক প্রার্থী হলে পার্টি অফিস থেকে চূড়ান্ত প্রার্থীরকে, তা জানিয়ে দেয়া হয়, তাহলেই হয়ে যাবে। এক্ষেত্রে কমিশনকে অনুলিপি দিলেই হবে। কমিশনকে মূল কপি দেয়ার প্রয়োজন নেই। রিটার্নিং কর্মকর্তাকেও মেইল করে দিলেই হবে। কেননা, অলরেডি তার কাছে তো মনোনয়নন জমা আছেই।

জাতীয় পার্টির মহাসচিব পরিবর্তন হওয়ায় দলটির চূড়ান্ত মনোনয়নের চিঠি কার স্বাক্ষরে দেবে এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, বিষয়টি জানিয়েছে উনারা। এখন উনারা প্রত্যেক প্রার্থীর হুসেইন মুহম্মদ এরশাদের মনোনয়ন দিয়েছেন। এখন নতুন মহাসচিবের মশিউর রহমান রাঙ্গার স্বাক্ষরও আজকে পেয়েছি। কাজেই কোনো অসুবিধা নেই।

৯ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের পর ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। আর নির্বাচন হবে ৩০ ডিসেম্বর।

Leave A Reply

Your email address will not be published.