প্রচুর চাকরি গাঁজা চাষে, দক্ষ কর্মী খুঁজছে কানাডা

0 28

 

ডেস্ক: গত জুনে বিনোদনের উদ্দেশ্যে গাঁজার ব্যবহার বৈধ ঘোষণা করেছে কানাডা সরকার। ফলে দিনদিন দেশটিতে গাঁজার চাহিদা বেড়েই চলেছে। এদিকে ব্যাপক চাহিদা সামাল দিতে প্রয়োজন বাড়তি উৎপাদনের। কিন্তু এজন্যে দক্ষ জনবল পাচ্ছে না কানাডা।

ইতিমধ্যে কানাডাতে গ্রিনহাউজ প্রযুক্তি ব্যবহার করে গাঁজা উৎপাদন শুরু হয়েছে। এজন্যে দক্ষ জনবল খুঁজছে তারা। পরিসংখ্যান অনুযায়ী, কানাডার গাঁজা চাষ করা আটটি বড় কোম্পানি প্রায় ১ হাজার ৭০০ কর্মীকে নিয়োগ দেবে বলে জানা গেছে।

কানাডার বিএমও ক্যাপিটাল মার্কেটের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরে মধ্য অক্টোবর পর্যন্ত প্রায় ৩ হাজার ৫০০ লোকের দরকার ছিল। অথচ সে দেশের সব থেকে বড় লাইসেন্স প্রাপ্ত কোম্পানি ক্যানোপি গ্রোথ কর্পোরেশনের ১ হাজার ২০০টি চাকরির পদ এখনও খালি রয়ে গেছে।

শুধু ক্যানোপি গ্রোথ কর্পোরেশনই নয়, কানাডার গাঁজা উৎপাদনকারী প্রায় সব কোম্পানিতে একই সমস্যা দেখা দিয়েছে। পরিসংখ্যান বলছে, ২০১৭ সাল পর্যন্ত কানাডার লাইসেন্স প্রাপ্ত গাঁজা চাষ করা কোম্পানিগুলো ২ হাজার ৫০০ কর্মী নিয়োগ করেছে। সামনে মোট কর্মীর সংখ্যা আরও বাড়বে।

এদিকে দেশটির একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানায়, গাঁজা চাষ বৈধ হওয়ায় আগামী দিনে গাঁজা নিয়ে গবেষণা, নিষ্কাশন ও গাঁজা সম্পর্কিত বিভিন্ন দ্রব্য তৈরি করার দ্বার উন্মোচন হয়েছে। ফলে এখানে প্রচুর লোক নিয়োগ দিতে হবে। পরিসংখ্যান বলছে কানাডায় আগামী এক বছরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার ব্যক্তির কর্মসংস্থান হবে গাঁজা শিল্পে।

Leave A Reply

Your email address will not be published.