গুজব মনিটরিং সেল গঠন, প্রপাগান্ডা খতিয়ে দেখবে ইসি

0 249

 

ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গুজব প্রতিরোধে মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আট সদস্য বিশিষ্ট উচ্চ ক্ষমতার এ মনিটরিং সেলের প্রধান হচ্ছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম।

সদস্যদের মধ্যে রয়েছেন- পুলিশ সদর দফতর, পুলিশের স্পেশাল ব্র্যাঞ্চ, র‍্যাব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) একজন করে প্রতিনিধি এবং নির্বাচন কমিশনের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার। নির্বাচন কমিশনের জারি করা মনিটরিং সেল সংক্রান্ত আদেশে এসব উল্লেখ করা হয়েছে।

বুধবার নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এখন থেকে ২৪ ঘণ্টা এই মনিটরিং সেল ফেসবুকসহ যেকোনো মাধ্যমে নির্বাচনকেন্দ্রিক গুজব প্রতিরোধে কাজ করবে। অপপ্রচারও খতিয়ে দেখবে তারা।

অফিস আদেশে এই সেলের তিনটি কার্যাবলীর কথা উল্লেখ করা হয়েছে। এগুলো হলো- নির্বাচনী সংশ্লিষ্ট গুজব ও প্রপাগান্ডা, যা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে, এমন কার্যক্রম বন্ধের লক্ষ্যে ২৪ ঘণ্টা সোশ্যাল মিডিয়া মনিটরিং করবে। গঠিত টিমের সমন্বয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করে মিডিয়ায় প্রচারিত বিভিন্ন কর্মকাণ্ড মনিটরিং করার জন্য পরস্পরের সঙ্গে যোগাযোগ করবে। নির্বাচনবিরোধী কোনো গুজব কিংবা অপপ্রচার প্রমাণিত হলে সংশ্লিষ্ট দপ্তর ও নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অবহিত করবে।

নির্বাচন কমিশনের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফ হোসেন স্বাক্ষরিত অফিস আদেশটি এরইমধ্যে পুলিশ মহাপরিদর্শক, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (স্পেশাল ব্র্যাঞ্চ), র‍্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.