খালেদার ছবি ব্যবহারে ইসির না

0 87

 

ডেস্ক: জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপির শরিকেরা পোস্টার, ব্যানার বা অন্য কোনো প্রচার উপকরণে দলীয় প্রধান হিসেবে খালেদা জিয়ার ছবি ব্যবহার করতে পারবে না।

বুধবার বিকেলে এই কথা জানিয়ে বিএনপিকে চিঠি দেয় নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে গত সপ্তাহে এই বিষয়ে ব্যাখ্যা চেয়ে বিএনপি থেকে ইসিকে চিঠি দেয়া হয়েছিল। চিঠিতে বিএনপি থেকে জানতে চাওয়া হয়-ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর কেউ কেউ দলীয় প্রধান হিসেবে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার ছবি ব্যবহার করতে চায়।

আইন অনুযায়ী কার ছবি ব্যবহার করা যাবে বা কার ছবি ব্যবহার করা যাবে না-ইসি সে বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে। কোন দল কার ছবি ব্যবহার করবে, সে বিষয়ে ইসি কোনো নির্দেশনা দেয়নি বলেও সূত্র জানায়।

বিএনপিকে লেখা ইসির চিঠিতে বলা হয়েছে-গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা পোস্টার বা ব্যানারে নিজের ছবি ও প্রতীক ছাড়া অন্য কোনো ছবি ছাপাতে পারবেন না। কোনো প্রার্থী নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে তিনি নিজের ছবি ও প্রতীকের পাশাপাশি দলীয় প্রধানের ছবি ছাপাতে পারবেন।

চিঠিতে আরো বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল জোটভুক্ত হয়ে নির্বাচন করলে তাদের প্রার্থী জোটভুক্ত অন্য দলের প্রতীক ব্যবহার করতে পারবে। কিন্তু নিজ দলের প্রধানের ছবি ছাড়া অন্য কোনো দলের প্রধানের ছবি ব্যবহার করতে পারবে না।

এবারের সংসদ নির্বাচনে বিএনপি, গণফোরাম, জেএসডি, এলডিপি ও নাগরিক ঐক্যসহ আরো বেশ কিছু দল নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। এদের মধ্যে নাগরিক ঐক্য ও জামায়াতে ইসলামী অনিবন্ধিত দল হওয়ায় তারা সরাসরি বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছে। একই সঙ্গে নিবন্ধিত দল গণফোরাম, জেএসডি ও এলডিপিসহ ছোট ছোট আরো কয়েকটি দলের প্রার্থীরাও ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছে।

Leave A Reply

Your email address will not be published.