ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত নিখোঁজ

0 22

 

ডেস্ক: ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং গিল নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা। গিল ইতালির রাজধানী রোমে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন।

তিনি একটি পশ্চিমা দেশে আশ্রয় প্রার্থনা করছিলেন বলে দক্ষিণ কোরিয়ার এক পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পর তার নিখোঁজ হওয়ার এ খবর এল। খবর বিবিসি’র।

গিল গত নভেম্বরের শুরুর দিকে কোনো নোটিশ না দিয়েই দূতাবাস ছাড়ার পর স্ত্রীসহ উধাও হয়ে যান।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার কাছ থেকে ব্রিফিং পাওয়ার পর সাংবাদিকদের এ কথা জানিয়েছেন দেশটির এমপি কিম মিন-কি।

একই দিনে দক্ষিণ কোরিয়ার জুংঅং ইলবো দৈনিক পত্রিকা নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনৈতিক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, জো সং গিল পশ্চিমা একটি দেশে আশ্রয় প্রার্থনা করেছিলেন এবং ইতালি সরকারের সুরক্ষায় তিনি তার পরিবার নিয়ে নিরাপদ জায়গাতেই আছেন।

২০১৭ সালের অক্টোবরে ইতালিতে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হয়েছিলেন গিল। জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে ইতালি তৎকালীন উত্তর কোরীয় রাষ্ট্রদূত মুন জং ন্যামকে বহিস্কার করার পর দায়িত্ব নেন গিল। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল গত নভেম্বরেই। আর এ মাসেই তিনি উধাও হন। তখন থেকে তার সঙ্গে আর কোনো যোগাযোগ হয়নি বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা।

গিল উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগ করে অন্য কোনো দেশে যাওয়ার চেষ্টায় আছেন কিনা তাও নিশ্চিত জানা যায়নি। তিনি কোনো দেশের আশ্রয় প্রার্থনা করেছিলেন এমন কোনো রেকর্ডও নেই বলে বিবিসি কে জানিয়েছে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি নিশ্চিত হলে উত্তর কোরিয়ার পক্ষত্যাগী ঊর্ধ্বতন কূটনীতিকদের তালিকায় নাম যোগ হবে গিলেরও।

উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন কূটনীতিকদের মধ্যে সর্বশেষ পক্ষত্যাগ করেছিলেন ব্রিটেনে দেশটির উপ-রাষ্ট্রদূত থায়ে ইয়ং হো। ২০১৬ সালে পরিবারশুদ্ধ দক্ষিণ কোরিয়ায় চলে যান এই উত্তর কোরীয় কূটনীতিক।

Leave A Reply

Your email address will not be published.