বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম ভারতে!

0 23

 

ডেস্ক: বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজি। তবে আর বেশিদিন থাকছে না স্টেডিয়ামটির এই তকমা। কেননা এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামটি নির্মাণ করতে যাচ্ছে ভারত।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে দর্শক ধারণক্ষমতা ৯০ হাজার। তবে ভারতের নতুন এই স্টেডিয়ামটিতে একসঙ্গে ১ লাখ ১০ হাজারের বেশি দর্শক বসে খেলা উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অত্যাধুনিক এই স্টেডিয়ামটি নির্মাণ করা হবে ভারতের আহমেদাবাদে। সেখানে ১৯৮২ সালে নির্মিত হয়েছিল সর্দার পেটেল স্টেডিয়াম বা মোতেরা স্টেডিয়াম। তখন স্টেডিয়ামে দর্শক ধারণক্ষমতা ছিল ৪৯ হাজার। সেই স্টেডিয়ামই সংস্কারের মাধ্যমে ১ লাখ ১০ হাজারেরও বেশি ধারণক্ষমতা লাভ করবে।

সম্প্রতি গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন জানিয়েছে, সংস্কার কাজ পুরোপুরি শেষ হয়ে গেলে এই স্টেডিয়ামই হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। নতুন রূপে এই স্টেডিয়াম ক্রিকেট প্রেমিদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেছে স্টেডিয়াম রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাওয়া আঞ্চলিক ক্রিকেট সংস্থাটি।

৬৩ একর জমির ওপর অবস্থিত সর্দার পেটেল স্টেডিয়ামের নতুন নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালে। প্রায় ৭০০ কোটি রুপি খরচ করে আন্তর্জাতিক মানের এই স্টেডিয়ামটি তৈরি করা হবে। এতে থাকবে ৭৬টি কর্পোরেট বক্স, চারটি গ্রুপ পরিবর্তন অঞ্চল, বিভিন্ন ক্লাবের অফিস ও অলিম্পিক সাইজের সুইমিং পুল। চার চাকার ৩০০০ গাড়ি ও দুই চাকার ১০ হাজার যান পার্কিং করার ব্যবস্থা থাকবে এই স্টেডিয়ামে।

সম্প্রতি নির্মাণাধীন স্টেডিয়ামটির ছবি জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশ করেন গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট পরিমল নাথওয়ানি। প্রকাশ পাওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, সুনীল গাভাস্কারের ১০০০০ রানের মাইলফলক কিংবা কপিল দেবের ৪৩১ টেস্ট উইকেটের মত কীর্তি গড়া হয়েছিল এই স্টেডিয়ামে।

Leave A Reply

Your email address will not be published.