তিন দিনের নিচে সব প্যাকেজ বন্ধের নির্দেশ

0 49

 

ডেস্ক: মোবাইল ফোনের ভয়েস-ইন্টারনেট সেবায় যে কোনো প্যাকেজের মেয়াদ ন্যূনতম তিন দিন করতে অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আগামী ১ ফ্রেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে। ৩০ দিন পর নিয়মটি পর্যালোচনা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া একজন গ্রাহক সর্বোচ্চ ৫ টাকা ‘পে পার ইউজ’ প্রক্রিয়ায় ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পাবেন। নির্ধারিত সীমা (৫ টাকা) পার হলে গ্রাহকের মোবাইল ইন্টারনেট ব্যবহারের জন্য ইন্টারনেট প্যাকেজ-বান্ডল-অফার সাবস্ক্রাইব করতে হবে। ‘অটো-রিনিউ ফিচার’ চালুকৃত ইন্টারনেট প্যাকেজ-বান্ডল-অফারের আওতায় কেনা ইন্টারনেট ভলিউম অথবা মেয়াদ উত্তীর্ণ হওয়া মাত্রই প্যাকেজ-বান্ডল-অফারটি পুনরায় চালু হয়ে যাবে। যদি গ্রাহক ‘অটো-রিনিউ ফিচার’ না করেন তাহলে উপরের নির্দেশনা অর্থাৎ সর্বোচ্চ ৫ টাকা ‘পে পার ইউজ’ প্রযোজ্য হবে।

বিটিআরসি জানায়, মোবাইল অপারেটরগুলো কী পরিমাণ প্যাকেজ-বান্ডল-অফার দিতে পারবে তার সর্বোচ্চ সংখ্যা পরবর্তীতে নির্ধারণ করে নির্দেশনা জারি করা হবে। মোবাইল ইন্টারনেটে সাত দিনের নিচে ডেটা প্যাকেজ বন্ধের উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেছিলেন, ১ ফেব্রুয়ারির পর এ নির্দেশনা কার্যকর করা হবে। ছোট ছোট প্যাকেজ অফারে অপারেটররা বেশি টাকা কেটে নেয় বলে অভিযোগ রয়েছে গ্রাহকদের। আবার নির্ধারিত মেয়াদে ডেটা শেষ না করতে পারলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন গ্রাহক।

প্রসঙ্গত, দেশে মোবাইল ফোন অপারেটরগুলোর এখন দুই দিন, এক দিনেরও প্যাকেজ রয়েছে। ভয়েস বা ডাটা শেষ না হলেও কেবল মেয়াদ না থাকায় তা ব্যবহারকারীরা উপভোগ করতে পারেন না। দীর্ঘদিন ধরে বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভও জানিয়েছেন ব্যবহারকারীরা। এরই পরিপ্রেক্ষিতে এই উদ্যোগ নিতে যাচ্ছে বিটিআরসি।

Leave A Reply

Your email address will not be published.