দল ঘোষণা করা কোন জুয়া খেলা নয় : ইংল্যান্ড কোচ

0 389

আর্সেনালের অভিজ্ঞ মাঝমাঠের খেলোয়াড় জ্যাক উইলশেয়ার আর সাবেক ম্যানসিটি গোলরক্ষক জো হার্টকে ইংল্যান্ড দল থেকে বাদ দেওয়ায় চারদিক থেকে সমালোচনার তীর ছুঁড়ে আসছে ইংল্যান্ড কোচ গেরেথ সাউথগেটের দিকে।

এছাড়াও এবারের বিশ্বকাপে ইংল্যান্ড তাদের ইতিহাসের তৃতীয় সর্বকনিষ্ঠ দল পাঠাচ্ছে রাশিয়ায়। দলে সুযোগ পেয়েছে এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে কোন ম্যাচ না খেলা ১৯ বছর বয়সি ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ড। অনভিজ্ঞ দল পাঠানো, দলে সিনিয়র খেলোয়াড়দের বাদ পড়া নিয়ে যখন চারদিকে সমালোচনার ঝড়, তখন এ নিয়ে কথা বলেছেন গেরেথ সাউথগেট নিজেই।

সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘আমি এখানে জুয়া খেলার কিছুই দেখছি না। স্বাধীনভাবে চিন্তা করে দল বাছাই করাকে আমি জুয়া মনে করি না। যখন আপনি ইংল্যান্ড দলের হয়ে খেলবেন বা দলের সঙ্গে জড়িত থাকবেন, তখন আপনি কোন ম্যাচ বা কোন প্রতিযোগিতা সম্পর্কে কখনই কিছু লিখে দিতে পারবেন না। আমি কিছু সীমাবদ্ধ করে দিতে পারবো না। তারা (খেলোয়াড়রা) যা ভাববে তা অবশ্যই সম্ভব কেননা তারা সবাই তরুণ। তারা কোন কিছু অর্জন করতে খুবই ক্ষুদার্থ।’

সাউথগেট নিজেই স্বীকার করে নিয়েছেন, অন্য বড় দলগুলোর ন্যায় অভিজ্ঞতায় তার দল অনেক পিছিয়ে। তবে সাথে দুঃখ প্রকাশ করেন যে, পর্যাপ্ত পরিমাণ ভাল খেলোয়াড় ছিল না বাছাই করার জন্য এবারের প্রিমিয়ার লিগ থেকে ।

তিনি বলেন, ‘এটা হয়ত খুবই সাহসের যে, কম ম্যাচ খেলা খেলোয়াড়দের দলে সুযোগ দেওয়া হচ্ছে; কিন্তু আমাদের তাদেরকে সাহস যোগাতে হবে । আমরা লিগ থেকে ৩৩ ভাগ খেলোয়াড় বাছাই করেছি, যেটা কি না একটি অসাধারণ জায়গা বাছাই এর সমান; কিন্তু সাথে এটাও আনন্দের যে, আমরা কোথায় যাচ্ছি।’

দলের সব খেলোয়াড়ের খেলা মোট আন্তর্জাতিক ম্যাচের সংখ্যা ৪৪৯। সাথে তাদের গড় বয়স ১৯.৫ করে। একমাত্র গ্যারি কাহিল (৩২) দলের মাঝে যার ম্যাচ সংখ্যা ৪০ এর উপরে। ‘আমরা নির্ভয়ে মাঠে খেলতে চাই। বয়স যতই কম হোক, সাহসিকতাই পারে একমাত্র একজনকে সেরা বানাতে। তবে হ্যাঁ, দল নির্বাচনে আমরা আরও অভিজ্ঞদের দলে নিতে পারতাম। আপনি অনভিজ্ঞদের দলে না নিলে অনেক অজুহাত দাঁড় করাতে পারবেন, কেননা তারা প্রায় ভুল করে বশে; কিন্তু আমি এর দায়ভার মাথায় নিচ্ছি। আমার জন্য এটাই গুরুত্বপূর্ণ যে, আমি তাদের মাঠে পাঠাচ্ছি খেলার জন্য’- বলেন গ্যারেথ সাউথগেট।

Leave A Reply

Your email address will not be published.