অন্য মেডিকেল কলেজে মাইগ্রেশনের দাবিতে মানববন্ধন

মানসম্মত চিকিৎসক হওয়ার জন্য অন্য মেডিকেল কলেজে মাইগ্রেশনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নাইটিংগেল মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। রোববার সকাল ১০টার পর থেকে দুপুর পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করে।

বিক্ষোভ কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, অন্যথায় ৬০ জন শিক্ষার্থীর ভবিষ্যতের পাশাপাশি ৬০টি পরিবারের ভবিষ্যত ও অন্ধকারে নিমজ্জিত হবে।

 

দয়া করে আপনারা আমাদের এই অবস্থা থেকে বাঁচান, আমরা হতে চাই।

 

এ ব্যাপারে বিক্ষোভরত নাইটিংগেল মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা জানান,  তারা ২০১৭-১৮ সেশনে জাতীয় পত্রিকায় প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি দেখে ওই মেডিকেল কলেজে ভর্তি হতে যান।

 

তখন কলেজ কর্তৃপক্ষ তাদেরকে জানান, কলেজের অভ্যন্তরীণ কিছু সমস্যার কারণে ২০১৬ সালে তাদের পূর্ববর্তী শিক্ষার্থীরা মাইগ্রেশন করে অন্যত্র চলে গিয়েছে।

 

তারা এটাও বলেছিলেন আমাদেরকে প্রথম ব্যাচ ধরে কলেজের সকল কার্যক্রম নতুনভাবে শুরু করবেন এবং তাদের পূর্ববর্তী সকল সমস্যারও সমাধান তারা করেছেন।

 

ক্লাস শুরুর পর প্রথমম বর্ষ কোনো সমস্যা ছাড়া কাটলেও ২য় বর্ষে শিক্ষার্থীরা জানতে পারেন ওই কলেজের বিএমডিসি রেজিস্ট্রেশন তো নেই-ই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনও তখন ছিল না।

 

এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হলে উনারা বারবার আশ্বস্ত করেন যে, অতিদ্রুত উনারা বিএমডিসি ও ঢাকা ইউনিভার্সিটির রেজিস্ট্রেশনের ব্যবস্থা করবেন।

 

শিক্ষার্থীরা জানান,  প্রথম প্রফেশনাল পরীক্ষার দুইদিন আগে ঢাকা ইউনিভার্সিটির রেজিস্ট্রেশন এবং পরীক্ষার আগের রাতে ১০টার পর এডমিট কার্ড পান তারা।

তৃতীয় বর্ষ পর্যন্ত পর্যাপ্ত শিক্ষক থাকলেও ফরেনসিক ল্যাবে ইকুয়েপমেন্ট ছিল না, যার ফলে পয়জনের বোতলে পানি নিয়ে পরীক্ষা নেয়া হয়েছিল এবং weapon গুলো ছাত্রছাত্রীদের নিজেদের ব্যবস্থা করতে হয়েছে।

 

বিক্ষোভরত শিক্ষার্থীরা জানান, বর্তমানে মেডিসিন ও সার্জারী ডিপার্টমেন্টে কোনো চিকিৎসক নেই। নেই কোনো এনেস্থেসিওলজিস্ট।

 

ফলে কোনো ধরণের সার্জারীই সম্ভব নয়। বর্তমান পরিস্থিতিতে এই মেডিকেল কলেজ থেকে স্বাস্থ্যশিক্ষা সম্পর্কিত জ্ঞান অর্জন করা সম্ভব নয়।

 

এসব সমস্যা সমাধান ও বিএমডিসির দাবিতে ২১ সেপ্টেম্বর থেকে সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নেন ওই মেডিকেলের শিক্ষার্থীরা।

 

 

 

Edited By: K F

 

আরও পড়ুন

রাজনীতি  আন্তর্জাতিক খেলাধুলা লাইফস্টাইল সারাদেশ  

You might also like
Leave A Reply

Your email address will not be published.