আখাউড়া-আগরতলা রেল যোগাযোগ আগামী বছরেই: ভারতীয় হাইকমিশনার

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেছেন, আগামী বছরের জুন মাসের মধ্যে আখাউড়া-আগরতলা রেল লিংক লাইনের কাজ শেষ হবে। আগামী বছরেই দুই দেশের মধ্যে রেল যোগাযোগ চালু হবে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় আখাউড়া-আগরতলা রেল লিংক লাইনের নির্মাণ কাজ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

সীমান্তের বিএসএফের হত্যার বিষেয় রিভাগাঙ্গলী দাশ বলেন, দ্ইু দেশের সীমান্তরক্ষী বাহিনীদের মধ্যে ভাল সম্পর্ক বজায় আছে। তারা নিজের মধ্যে সব সময় কথা-বার্ত হয়। এই বিষয়গুলো নিয়ে দুই বাহিনী বছরে দুই বার মিটিং এ বসে। আশা করছি এসব বিষয় আলাপ-আলোচনার মধ্যে শেষ হবে বলে আমি মনে করি। 

উল্লেখ্য, ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সে এই প্রকল্পের উদ্বোধন করেন। এটি বাংলাদেশের সঙ্গে ভারতের ষষ্ঠ রেলসংযোগ রুট। দীর্ঘ ৭১ বছর পর বাংলাদেশের আখাউড়া ও ত্রিপুরা রাজ্যের আগরতলার মধ্যে রেল সংযোগ চালু হতে যাচ্ছে। ১৯৪৭ সালে দেশ ভাগের পর এই সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

আখাউড়া-আগরতলা রেল লিংক লাইন প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২৫২ কোটি টাকা। আর এ প্রকল্পটি শেষ হবে আগামী বচরের জুন মাসে।

এ সময় ভারতীয় হা কমিশনের প্রথম সচিব (রেলওয়ে উপদেষ্টা) আনিতা বারিক, হাই কমিশনারের প্রটোকল অফিসার অমরিশ কুমার, আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার তাহমিন আক্তার রেইনা, আখাউড়া থানার অফিসার ইনচার্জ রসুল আহমেদ নিজামী।

You might also like

Leave A Reply

Your email address will not be published.