আবারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, সতর্ক যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়া দেশটির পূর্ব উপকূলের দিকে আবারো দু’টি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ নিয়ে গত দু’সপ্তাহেরও কম সময়ের মধ্যে চার বার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

স্থানীয় সময় মঙ্গলবার (৬ আগস্ট) এ ক্ষেপাণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়।

নতুন করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এ খবর দিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহাপ। 

ইওনহাপ বলেছে, মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হুয়াংহাই প্রদেশ থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

আমেরিকা বলেছে, দেশটি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে বিষয়টি নিয়ে শলাপরামর্শ করছে।

গতকাল থেকে কোরীয় উপদ্বীপে আমেরিকার সঙ্গে দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া শুরু করেছে তাতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। যদিও সিউল ও ওয়াশিংটন দাবি করছে, এবারের বার্ষিক যৌথ মহড়া অনেকটা সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে কিন্তু পিয়ংইয়ং বলছে এই মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে অর্জিত সমঝোতা লঙ্ঘন করা হয়েছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমেরিকা ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ মহড়াকে বৈধতা দেয়ার লক্ষ্যে ‘সব ধরনের ছলচাতুরি’ ব্যবহার করছে। কিন্তু এসব করে এই মহড়ার আগ্রাসী চরিত্র ঢেকে রাখা যাবে না।

গত শুক্রবার উত্তর কোরিয়া পূর্ব সাগর লক্ষ্য করে দু’টি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ক্ষেপণাস্ত্র দু’টি মাত্র ২২০ কিলোমিটার দূরে গিয়ে পতিত হলেও এগুলোর তুলনামূলক কম উচ্চতা দিয়ে উড়ে গেছে এবং এগুলোর গতিও ছিল অনেক বেশি।

এর আগে বুধবার উত্তর কোরিয়া আরো দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যেগুলো ৩০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে ২৫০ কিলোমিটার দূরের কল্পিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এছাড়া,  গত ২৫ জুলাই প্রথমবার উত্তর কোরিয়া যে দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় সেগুলোর একটি প্রায় ৬৯০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.