ইরাক থেকে মার্কিন সৈন্য সরানো হবে না: প্রতিরক্ষামন্ত্রী

ইরাক থেকে মার্কিন সৈন্য সরানোর কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা প্রধান মার্ক এস্পার। ইরাক ছেড়ে যেতে সোমবার মার্কিন সৈন্য প্রতিস্থাপনের প্রস্তুতি বিষয়ে ইরাকি কর্মকর্তাদের পাঠানো এক সামরিক চিঠির বরাতে এসব কথা বলা হয়।

তবে মার্কিন প্রতিরক্ষাপ্র‌ধান বলেছেন, আমি জানি না চিঠিটি কোথা থেকে এসেছে, সেটাতে কী আছে? তবে ইরাক ছেড়ে যাওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। ইরাকে এখনও ৫ হাজার সৈন্য মোতায়েন রয়েছে। তিনি আরও বলেছেন, ওয়াশিংটন এখনও তার সহযোগী ও অংশীদারদের সাথে আইএসের বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিব্ধ।

এদিকে ইরাকি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সামরিক সূত্র চিঠির বিষয়টি সংবাদ সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।

রবিবার ইরাকের সংসদের দেশ থেকে সকল বিদেশি সৈন্যের সরিয়ে নেয়ার জন্য যে প্রস্তাব পাস হয়, তাতে অঞ্চলটি থেকে মার্কিন সৈন্য সরানোর ইরানের দীর্ঘদিনের প্রত্যাশা একধাপ এগিয়ে গেলো।

ওই সামরিক চিঠিতে বলা হয়েছে, মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের সৈন্যদের হেলিকপ্টার ব্যবহার করে সরিয়ে নেয়া হবে। সোমবার বাগদাদের আকাশে কয়েকটি হেলিকপ্টারকে উড়তেও দেখা যায়। তবে সেটা তাৎক্ষণিক কার্যক্রমের অংশ কি না তা জানা যায়নি।

মার্ক এস্পার সোমবার পেন্টাগনে সাংবাদিকদের বলেছেন, ইরাক ছেড়ে যাওয়ার কোনও সিদ্ধান্ত হয়নি। এমনকি সেনা সরিয়ে নেয়ার প্রস্তুতি বিষয়ে কোনও পরিকল্পনাও ইস্যু করা হয়নি।

ইরাকের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আবদেল আবদুল মাহদী সোমবার এক বৈঠকে বাগদাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে বলেছেন, ইরাকের সংসদে পাস হওয়া প্রস্তাবে উভয় দেশেরেই কার্যকর করা উচিত। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতির মাধ্যমে এ কথা জানানো হয়েছে। তবে এ ব্যাপারে কোনও সময়সীমার উল্লেখ করা হয়নি।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় ইরানি অভিজাত কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার পর থেকে দেশ দু’টির মধ্যে বাকযুদ্ধ চলে আসছে। সোলাইমানিকে দেশটিতে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাই আলী খামেনির পর সবচেয়ে ক্ষমতাবান হিসেবে বিবেচনা করা হতো।

 সোমবার তেহরানে সোলাইমানির জানাযায় লাখো জনতার সাথে ৮০ বছরের বয়োবৃদ্ধ সর্বোচ্চ নেতাও কাঁদেন। এ সময় তারা কালো কাপড় পরিধান করে সেখানে সমবেত হন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.