ইরানকে চেপে ধরেছে করোনা, একদিনেই মৃত্যু ৫০

চীনকে নাস্তানাবুদ করা করোনা ভাইরাস এখন এশিয়া ছাড়িয়ে এখন ছড়িয়ে পড়েছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে। মরণব্যধী এই ভাইরাস এবার চেপে ধরেছে ইরানকে। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্যা গার্ডিয়ান জানিয়েছে, নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) ইরানে ৫০ জনের মৃত্যু হয়েছে। তবে সরকার বলছে, মৃত্যু হয়েছে ১২ জনের।

সোমবার দেশটির আইনপ্রণেতা আহমদ আমিরবাদী ফারাহানী দাবি করেন, কোভিড-১৯ ভাইরাসে মৃত্যুর সংখ্যা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় মিথ্যাচার করছে।

সংস্কারপন্থী নিউজ এজেন্সি আইএলএনএকে ফারাহানী বলেন, শুধুমাত্র কোম শহরেই ৫০ জন মারা গেছে। শহরটিতে ২৫০ নাগরিককে কোয়ারেনটাইন ব্যবস্থায় রাখা হয়েছে। অন্য সংবাদমাধ্যমে আসল সংখ্যা প্রচার করা হচ্ছে না। তারা সরকারের মিথ্যাচারটাই সামনে আনছে।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী রাষ্ট্রীয় টেলিভিশনে বিষয়টি নিয়ে লাইভে আসেন। তিনি বলেন, ‘আমি সুনিশ্চিতভাবে বলছি এটি মিথ্যা খবর। এখন পর্যন্ত ৬৬ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১২ জন।’

ইরানে নিহতদের সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিত করে কিছু বলেনি। সরকারের দেওয়া ১২ জনের তথ্যকেই তারা মেনে নিয়েছে। তাদের দেওয়া তথ্য মতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভাইরাসটিতে গোটা পৃথিবীতে ২৬২০ জনের মৃত্যু হয়েছে। যে হুবেই প্রদেশ থেকে এটি ছড়িয়েছে সেখানেই শুধু মারা গেছে ২৪৯৫ জন।

এদিকে ইরানে করোনার প্রভাব ঠেকাতে বেশ কয়েকটি প্রদেশের স্কুল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে দেশটিতে থাকা ৭শর বেশি নাগরিককে ফিরিয়ে নিচ্ছে কুয়েত। এছাড়া সকল নাগরিক ও প্রবাসীদের ইরান ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। অন্যদিকে ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে ইরাক, তুরস্ক, পাকিস্তানসহ বেশ কয়েকটি প্রতিবেশী দেশ।

You might also like

Leave A Reply

Your email address will not be published.