করোনা ভাইরাস: ঝুঁকিপূর্ণ তালিকায় ৩৪ নম্বরে বাংলাদেশ

যতোই দিন যাচ্ছে ততোই মহামারি আকারে ছড়াচ্ছে করোনা ভাইরাস। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস ইতোমধ্যে প্রায় ১৭শ মানুষের প্রাণ নিয়েছে। আক্রান্ত্রের সংখ্যা দাঁড়িয়েছে লক্ষাধিক।

বিশ্বের অনেক দেশে এই মরণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়লেও এখনও মুক্ত বাংলাদেশ। বিশ্বের মধ্যে ঝুঁকিপূর্ণ রাষ্ট্রে মধ্যে নেই বাংলাদেশ। তবে ঝুঁকিপূর্ণ ৪৩টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪তম। 

যোগাযোগ ব্যবস্থা, ব্যবস্থা-বাণিজ্যসহ নানা কারণে ঝুঁকিপূর্ণ উল্লেখ্য করে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের এক গবেষণায় বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ চীনের পরই আছে থাইল্যান্ড, কম্বোডিয়া, মালয়েশিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্র। এই ৫টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত অন্তত একজন রোগী পাওয়া গেছে।

১৬৮টি দেশের পরিস্থিতি পর্যালোচনা করে এই গবেষণাপত্র প্রকাশ করা হয়। এই তালিকায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ ২২টি দেশই এশিয়ায়। 

পাকিস্তান ও ভারতের অবস্থান যথাক্রমে ৮ম ও ২০তম। আর শ্রীলঙ্কার ৩০তম। দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোর মধ্যে মালদ্বীপ, নেপাল ও আফগানিস্তানের অবস্থান যথাক্রমে ১৩তম, ২৬তম ও ৩১তম।

এর আগে জার্মানির হামবোল্ট ইউনিভার্সিটি ও রবার্ট কচ ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ২০টি দেশ বা অঞ্চলের মধ্যে রয়েছে ভারত ও মিয়ানমার। তবে চীনের নিকটবর্তী দেশ হওয়া সত্তেও এ তালিকায় নাম নেই বাংলাদেশের।

You might also like

Leave A Reply

Your email address will not be published.