কীভাবে হিন্দি বুঝতেন বিয়ার গ্রিলস, জানালেন মোদী

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পর্যটক ও টেলিভিশন উপস্থাপক বিয়ার গ্রিলসের সঙ্গে দেখা গেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বিয়ার গ্রিলসের ‘Man vs Wild’ এ অতিথি ছিলেন মোদী। এ অনুষ্ঠানে অংশ নেয়ায় মোদীকে অনেকেই প্রশংসা করেছেন, অনেকেই করেছেন সমালোচনা। তবে সবচেয়ে বড় যে প্রশ্নটি উঠেছে, তা হলো বিয়ার গ্রিলস কীভাবে হিন্দি বুঝলেন?

অনুষ্ঠানে দেখা যায়, মোদী হিন্দি বললেও বিয়ার গ্রিলস বলেছেন ইংরেজি। তার মানে মোদীর হিন্দি বোঝার পরেই তো ইংরেজিতে নিজের কথা বলছেন বিয়ার গ্রিলস। সম্প্রতি ‘মন কি বাত’ নামক অনুষ্ঠানে এ রহস্য ফাঁস করলেন মোদী। 

মোদী বলেন, ‘বহু মানুষই জানতে চেয়েছেন, কী করে বিয়ার গ্রিলস আমার হিন্দি বুঝতে পারলেন? অনেকে জিজ্ঞাসা করেছেন, ওই অনুষ্ঠানটি কি এডিট করা হয়েছে? বা বারবার তার শুটিং করা হয়েছে? এর মধ্যে কোনও গোপনীয়তা নেই, অনেকের মনেই এ প্রশ্ন আসছে। তাই আজ আমি রহস্য ফাঁস করতে চাই। আসলে, প্রযুক্তিই আমাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করেছে। একটা কর্ডলেস যন্ত্র গ্রিলসের কানে শুটিংয়ের সময় লাগানো ছিল। তার মাধ্যমেই আমরা হিন্দি কথাগুলো সঙ্গে সঙ্গে ইংরেজিতে অনুবাদ হয়ে যেত। ওনার আর বুঝতে অসুবিধা হত না। কথোপকথনও খুব সহজে হত। এটা একটা অসাধারণ প্রযুক্তি।’

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি, পুলওয়ামা হামলার দিনই উত্তরাখণ্ডের জিম করবেট ন্যাশনাল পার্কে বিয়ার গ্রিলসের সঙ্গে ওই বিশেষ পর্বের শুটিংয়ে ব্যস্ত ছিলেন মোদী তার ফাঁকে ফাঁকে দুজনের একসঙ্গে জঙ্গলে ঘুরে বেড়িয়েছেন, গল্প-গুজব করেছেন, সেলফি তুলেছেন। ডিসকভারি চ্যানেলে এই বিশেষ পর্বটি সম্প্রচারিত হয় গত ১২ আগস্ট।

You might also like

Leave A Reply

Your email address will not be published.