গান্ধী কে জানেন না ট্রাম্প?

ভারতের মাটিতে পা রেখেই আহমেদাবাদে মহাত্মা গান্ধীর আশ্রমে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে গিয়ে চরকা কাটেন তিনি। মূর্তিতে দেন ফুল। কিন্তু আশ্রমের ‘ভিজিটার্স বুক’-এ মহাত্মা গান্ধীর কোনো উল্লেখ করেননি ট্রাম্প। শুধু লিখেছেন, “আমার মহান বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি—এই অসাধারণ ভ্রমণের জন্য আপনাকে ধন্যবাদ।”

এর পরই ট্রাম্পের সমালোচনায় সরব হয় বিরোধী দল কংগ্রেস। প্রশ্ন তোলা হয়, ডোনাল্ড ট্রাম্প কি জানেন মোহনদাস করমচাঁদ গান্ধী কে ছিলেন?

কংগ্রেস নেতা মনিশ নিওয়ারি ভিজিটরস বুকে ট্রাম্পের লেখা নোটের একটি ছবি টুইটারে পোস্ট করেন। গান্ধী সম্পর্কে ট্রাম্প কেন মন্তব্য না করে প্রধানমন্ত্রীর প্রশস্তি গাইলেন সেই প্রশ্ন তোলেন তিনি।

এনডিটিভির খবরে বলা হয়, ট্রাম্পের সফর নিয়ে এর আগেও মণীশ তিওয়ারি বেশ কয়েকটি টুইট করেছেন। তিনি লিখেছেন, ভারত রাজনৈতিক অংশীদার না হয়ে যুক্তরাষ্ট্রের ক্রেতা হয়েই রয়েছে। যার বিশেষ কোনো মর্যাদা নেই। তিনি দাবি করেন, ট্রাম্পের এই সফরের ফলে কেবল অস্ত্র নির্মাতা সংস্থারাই লাভবান হবে।

অন্যদিকে কংগ্রেসের বর্ষীয়ান নেতা অধীররঞ্জন চৌধুরী মোদী সরকারকে আক্রমণ করে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তুলনা করেন হিন্দি সিনেমার খল চরিত্র ‘মোগাম্বো’-র।

অধীররঞ্জন চৌধুরী বলেন, “মোগাম্বোকে খুশি করার জন্য সরকার সবকিছু করছে।”

You might also like

Leave A Reply

Your email address will not be published.