ঘরেই তৈরি করে নিন আপনার মাস্ক

যদিও বলা হচ্ছে, করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক বিশেষ ভূমিকা রাখে না, তারপরও গেল কয়েক মাসে গোটা বিশ্বের বহুগুণ বেড়েছে মাস্কের ব্যবহার। গেল রবিবার বাংলাদেশে করোনা আক্রান্ত ব্যক্তি সনাক্ত হওয়ার পর রাতারাতি মাস্কের চাহিদা বেড়ে গেছে কয়েকগুণ। আর এই সুযোগে মাস্কের যাচ্ছেতাই দাম হাঁকাচ্ছে কতিপয় অসাধু ব্যবসায়ী। 

এমনকি বিভিন্ন দোকানে মাস্কের কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। বলা হচ্ছে, পর্যাপ্ত সরবরাহ না থাকায় তারা চাহিদা পূরণ করতে পারছে না। এরইমধ্যে অতিরিক্ত দামে মাস্ক ও  হ্যান্ড স্যানিটাইজার বিক্রির দায়ে রাজধানীর একাধিক দোকান ও শপিং মলে অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। অভিযান অব্যাহত আছে। কোথাও কোথাও বড় অংকের টাকা জরিমানাও করা হয়েছে। 

করোনা ভাইরাস আতঙ্কে মাস্ক নিয়ে চারপাশে যখন এত টানাহেঁচড়া তখন একটু বুদ্ধি খাটিয়ে ঘরে বসেই আপনি তৈরি করে নিতে পারেন মাস্ক। করোনা ভাইরাস প্রতিরোধ না করলেরও বাইরের জীবাণু, ধুলোবালি আর বায়ুদূষণে মাস্ক ব্যবহার অবশ্যই উপকারী। 

নিজে নিজে কীভাবে তৈরি করবেন মাস্ক-

৪ ইঞ্চি করে দুই টুকরো সুতি কাপড় নিয়ে একটির সঙ্গে আরেকটি সেলাই করুন। সেলাই করার সময় আধা ইঞ্চি পরপর ভাঁজ রাখুন। এবার দুপাশে রাবার লাগিয়ে নিন কান পর্যন্ত। ব্যস, তৈরি হয়ে গেল আপনার মাস্ক। 

চারপাশে যখন করোনা ভাইরাস নিয়ে এত আতঙ্ক তখন দূষণ থেকে মুক্ত থাকার জন্য এরকমভাবে বেশি করে মাস্ক তৈরি করে রাখুন। এসব মাস্ক দূষণ আর জীবাণু থেকে তো সুরক্ষা দেয়ই, ভাগ্য ভালো হলে বাঁচা যায় করোনা সংক্রমণ থেকেও। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.