জঙ্গি হামলায় নাইজেরিয়ায় ২০ সেনা নিহত

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি শহরে জঙ্গী হামলায় ২০ সেনাসহ ২৩ জন নিহত হয়েছে। ওই হামলার ঘটনায় ১ হাজারের মতো মানুষ ঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে। একটি সামরিক ও দুইজন স্থানীয় অধিবাসী বুধবার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যায় জঙ্গীরা বোর্নো রাজ্যের মঙ্গনোতে সেনা সমাবেশে সৈন্য ছদ্মবেশে প্রবেশ করে। পরবর্তীতে তারা সেনাদের ওপর শহরজুড়ে হামলা করে। এ সময় তাদের হামলায় অন্তত ৭৫০ ঘর ধ্বংস হয়েছে। এতে ১ হাজারের মতো মানুষ ঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

স্থানীয় অধিবাসী গুমাতি সাদু বলেন, হামলা শুরু হলে লোকজন নিরাপত্তার জন্য জঙ্গলের দিকে পালিয়ে যায়। এ সময় বিক্ষিপ্তভাবে ছুটে আসা গুলিতে ৩ বেসামরিক নাগরিক নিহত হয়।

এ ঘটনায় দেশটির সামরিক মুখপাত্র কোনও মন্তব্য করতে রাজি হননি।

আইএস’র পশ্চিম আফ্রিকা শাখা তাদের আমাক সংবাদ সংস্থার মাধ্যমে হামলার দায়িত্ব স্বীকার করেছে। তারা বলেছে, শহরে গাড়িবোমা হামলায় অন্তত ৮ সেনাকে হত্যা এবং ৩টি সামরিক যান ধ্বংস করেছে। তারা হামলার পর শহর ছাড়ার সময় একটি গাড়ি, অস্ত্র ও বোমা নিয়ে গেছে। 

২০১৬ সালে নাইজেরিয়ার উগ্রগোষ্ঠী বোকো হারাম থেকে জন্ম নেয়া এই গোষ্ঠী তখন থেকেই অঞ্চলজুড়ে হামলা চালিয়ে আসছে।

উগ্রগোষ্ঠী বোকো হারামের দশকব্যাপী হামলায় উত্তর-পশ্চিমাঞ্চলে ১ হাজারের বেশি মানুষ নিহত এবং ১০ লাখেরও অধিক মানুষ বাস্তচ্যুত হয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.