প্রথম নারী অর্থমন্ত্রী পেল ভারত

এই প্রথম নারী অর্থমন্ত্রী পেল ভারত। তিনি হলেন নির্মলা সীতাররাম। এর আগে মোদী সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তিনি। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের মে পর্যন্ত এই দায়িত্ব পালন করেন নির্মলা।

সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কাছে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব থাকলেও ৪৮ বছর পর এই প্রথম পূর্ণ মেয়াদের জন্য কোনো নারীকে অর্থমন্ত্রী করা হলো ভারতে।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, ১৯৬৯ সালের জুলাই থেকে ১৯৭০ সালের জুন পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ইন্দিরা গান্ধী। তবে পূর্ণ সময়ের জন্য স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে নির্মলা সীতারামন হলেন দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী।

২০০৬ সালে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেয়া নির্মলা ২০১০ সালে দলের জাতীয় মুখপাত্র হিসেবে নির্বাচিত হন। ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। ইন্দিরা গান্ধীর পর সীতারামনই ছিলেন ভারতের দ্বিতীয় নারী প্রতিরক্ষামন্ত্রী।

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ম্যান্ডেট নিয়ে বিজয়ের পর দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার (৩০ মে) সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনে শপথ পড়িয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মোদির সঙ্গে শপথ নিয়েছেন ৫৭ জন কেন্দ্রীয় মন্ত্রী।

You might also like

Leave A Reply

Your email address will not be published.