ফিলিপাইনে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৮

ফিলিপাইনে পর পর দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের আঘাতে অন্তত আটজনের মৃত্যু ও ৬০ জন আহত হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে। 

শনিবার (২৭ জুলাই) সকালে ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় একটি দ্বীপে  ভূমিকম্প দুটি আঘাত হানে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যখন প্রথম ভূমিকম্পটি হয় তখন বেশিরভাগ মানুষই ছিল ঘুমের মধ্যে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় শনিবার (২৭ জুলাই) সকাল ৭টা ৩৭ মিনিটে দেশটির বাতানেস প্রদেশের ইতবায়াতে আঘাত হানা দ্বিতীয় ভূমিকম্পটিকে প্রাথমিকভাবে ৬.৪ মাত্রার বলা হলেও পরে তা কমিয়ে ৫.৯ বলে জানানো হয়।

ভূমিকম্পের কবলে পড়ে দেশটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পে বাড়িঘর ভেঙে যাওয়াসহ বিভিন্ন ভবন ভয়াবহভাবে প্রকম্পিত হয়। ফিলিপাইন সরকারের ভূমিকম্প বিষয়ক দফতর জানিয়েছে, প্রত্যাশিত আফটার শক হলেও সুনামি শঙ্কা নেই।

এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, প্রদেশের ইতবায়াত নামক শহরে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে স্থানীয় সময় সকাল ৪টা ১৬ মিনিটে। শক্তিশালী এ ভূমিকম্পে প্রকম্পিত হয় গোটা শহর। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৪।

শহরের মেয়র রাল ডি সাগোন এএফপিকে বলেন, ভূমিকম্পে আটজনের মৃত্যু এবং আনুমানিক ৬০ জন আহত হয়েছেন। তবে আহতদের অবস্থা সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানা যায়নি। 

এ বিষয়ে পুলিশের এক কর্মকর্তা বলেন, প্রথম ভূমিকম্পটি যখন আঘাত হানে তখন মানুষজন ঘুমাচ্ছিলেন।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেন, ‌‘আমরা দেখলাম বাড়িগুলো নড়ছে। বাড়ির কিছু দেয়াল ধসে পড়ে সেগুলো মানুষের ওপর পড়ছে। কিছু মানুষ মারা গেছে কারণ কারণ তারা গভীর তখন ঘুমে আচ্ছন্ন ছিলেন। আর সময়টা ছিল ভোরবেলা।’

You might also like

Leave A Reply

Your email address will not be published.