বাণিজ্য স্থগিতে ভারতের ক্ষতি কোহলির এক পোস্টের সমান

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রেক্ষিতে ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত করেছে পাকিস্তান। আর এ নিয়ে কাশ্মীরকাণ্ডের মূলহোতা ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বাণিজ্য স্থগিতে ভারতের ক্ষতি দেশটির ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলির এক পোস্টের সমান বলে মন্তব্য করেছেন।

অজিত দোভাল বৃহস্পতিবার এক টুইট বার্তায় বলেন, ‘পাকিস্তান আমাদের সঙ্গে সব রকম বাণিজ্য স্থগিত করেছে। এটা ভারতের অর্থনীতির জন্য বিরাট রড় ক্ষতি, যার মূল্য বিরাট কোহলির প্রচারমূলক একটি ইনস্টাগ্রাম পোস্ট থেকে প্রাপ্ত অর্থের সমান। খুবই দুঃখের কথা, এত বড় ক্ষতি এখন আমরা কীভাবে সামাল দেব!’

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমন ও দ্বিপক্ষীয় সব ধরনের বাণিজ্য স্থগিতের ব্যাপারে গত বুধবার সিদ্ধান্ত নেয় পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বা এনএসসি। ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাইকমিশনার অজয় বিসারিয়াকে সেদিনই বহিষ্কার করে পাকিস্তান। দিল্লি থেকে নিজেদের রাষ্ট্রদূতকেও ফিরিয়ে আনে তারা।

গত ৫ আগস্ট সংবিধানে পাওয়া কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে মোদি সরকার। আর মোদি সরকারের এই ‘সাফল্যের’ পথে বড় হাতিয়ার ছিলেন অজিত দোভাল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.