বিমানবন্দর সম্প্রসারণে বাংলাদেশের জমি চাইছে ভারত

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার আগরতলা বিমানবন্দর সম্প্রসারণে বাংলাদেশের জমি চাইছে ভারত। বিমানবন্দরটি বাংলাদেশের সীমান্তে হওয়ায় বাংলাদেশের প্রায় ১ কিলোমিটার জমি প্রয়োজন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা টুয়েন্টি ফোর সেভেন।

কলকাতার ওই গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আগরতলা বিমানবন্দর সম্প্রসারণে যে জমি দরকার সেটি পড়ছে বাংলাদেশে। কিন্তু বাংলাদেশ সরকার কী জমি দেবে? এ নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

ত্রিপুরার রাজা বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুর ১৯৪২ সালে আগরতলা বিমানবন্দরটি তৈরি করেন। তখনও ভারত অভিন্ন ছিল। পরে দেশ ভাগ হলে ওই বিমানবন্দরটি পূর্ব পাকিস্তানের সীমান্তে সঙ্গে পড়ে। এরপর বাংলাদেশ সৃষ্টি হয়। তখন থেকে বাংলাদেশের সীমান্ত রেখার খুব কাছে রয়েছে আগরতলা বিমানবন্দর।

জানা গেছে, ২০১৮ সালে আগরতলা বিমানবন্দরের নতুন নামকরণ করা হয় মহারাজ বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুর বিমানবন্দর। সেই সঙ্গে শুরু হয় এই এয়ারপোর্টকে আন্তর্জাতিক মান দেয়ার উদ্যোগ। এরপরই ভারত ও বাংলাদেশের কর্মকর্তারা বৈঠক করেন। ওই বৈঠকে আগরতলা বিমানবন্দর সম্প্রসারণের জন্য বাংলাদেশের কাছে জমি চেয়ে প্রস্তাব করা হয়। তবে কোন পদ্ধতিতে এই জমি নেয়া সম্ভব তা নিয়ে জটিলতা দেখা দেয়।

বাংলাদেশ বিমান পরিবহন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা বলেছেন, প্রতিবে

You might also like

Leave A Reply

Your email address will not be published.