ব্রিটিশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের ‘হুঁশিয়ারি’ ইরানের

অভ্যন্তরীণ ইস্যুতে নাক গলালে ভবিষ্যতে ইরানস্থ ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকাইরকে দেশ থেকে বের করে দেয়া হবে বলে ‘হুঁশিয়ারি’ দিয়েছে ইরান। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন ‘হুঁশিয়ারি’ দেয়। খবর আরব নিউজ।

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে ব্রিটেনের হস্তক্ষেপ এবং উস্কানি বন্ধ করার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটেনের এমন মনোভাব চলমান থাকলে ভবিষ্যতে তাদের রাষ্ট্রদূতকে তলবের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না ইরান; বরং তাকে দেশ থেকে বহিষ্কার করা হবে বলেও সতর্কতা জারি করেছে দেশটি।

এর আগে শনিবার তেহরানে সরকার বিরোধী আন্দোলনে উস্কানির অভিযোগে রবার্ট ম্যকাইরকে গ্রেফতার করে কিছুক্ষণ পর ছেড়ে দেয় ইরান। বিবিসির এক সংবাদে বলা হয়, ইরানে যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে ওইদিন একটি সেলুন থেকে গ্রেফতার করে পুলিশ।

রাষ্ট্রদূতকে গ্রেফতারের পর দেশটির তাসনিম নিউজ এজেন্সী সংবাদ প্রকাশ করে। এছাড়া সংবাদ মাধ্যম ইতেমাদ একটি ছবিও প্রকাশ করেছিল।

রাষ্ট্রদূত আটকের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছিল যুক্তরাজ্য। ইরানের এমন আচরণ আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ চার্টারের লঙ্ঘন বলেছে যুক্তরাজ্য সরকার। যদিও ইরান আটকের কয়েক ঘণ্টা পরই রাষ্ট্রদূত রবার্টকে ছেড়ে দেয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.