ভারতীয় রাষ্টপতির বিমানও আকাশসীমায় ঢুকতে দিল না পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক- ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের প্লেনকে নিজেদের আকাশসীমায় প্রবেশের অনুমতি দেয়নি পাকিস্তান। ভারতশাসিত কাশ্মীর নিয়ে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী।

শনিবার (৭ সেপ্টেম্বর) ভারত ও পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। আগামী সোমবার (৯ সেপ্টেম্বর) ত্রিদেশীয় সফরে আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও স্লোভেনিয়া যাওয়ার কথা রয়েছে ভারতীয় রাষ্ট্রপতির।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন ও জিয়ো নিউজ উর্দুর খবরে বলা হয়, ৮ সেপ্টেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আইসল্যান্ড যাওয়ার জন্য দেশটির পক্ষ থেকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল। তবে কাশ্মীরে ভারতীয় আগ্রাসনের প্রতিবাদে পাকিস্তান তাতে সাড়া দেয়নি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ভারতের রাষ্ট্রপতিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়া হয়নি।

মাহমুদ কোরেশি বলেন, আমরা খুবই সতর্কতা ও ন্যায়সঙ্গতভাবে ভারতের সঙ্গে কাশ্মীর ইস্যুটি সমাধানের চেষ্টা করেছি। কিন্তু ভারত শুরু থেকেই হঠকারী মনোভাব দেখিয়েছে। এ জন্য ভারতের রাষ্ট্রপতির পক্ষ থেকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের আবেদন আমরা প্রত্যাখ্যান করেছি।

এ বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খান চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে দিয়েছেন বলেও জানান তিনি।

গত ২৬ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে ভারতের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। পরে ১৬ জুলাই তা আবার চালু করে দেশটি। সম্প্রতি কাশ্মীর ইস্যু নিয়ে আবারও দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

পাকিস্তান যদি ভারতের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেয়, তাহলে ভারতকে বিরাট আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.