ভারতে গাড়ির বাজারে ব্যাপক ধস

সিডি নিউজ ডেস্ক : ভারতের গাড়ি শিল্পের অবস্থা আরও খারাপ হচ্ছে। আগাস্টে দেশে গাড়ি বিক্রি ২২ বছরে রেকর্ড কম। এই টানা ১০ মাস গাড়ি বিক্রি লাগাতার কমছে ভারতে। ফলে গাড়ি শিল্পের অবস্থা খারাপ থেকে অতি খারাপ হওয়ার পথে।

সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারারস জানাচ্ছে, প্যাসেঞ্জার ভেহিকলের বিক্রি ৩১.৫৭ শতাংশ কমে অগাস্টে মাত্র ১ লাখ ৯৬ হাজার ৫২৪ ইউনিটে দাঁড়িয়েছে গোটা দেশে। প্যাসেঞ্জার কার বিক্রি ৪১.০৯ শতাংশ কমে ১ লাখ ১৫ হাজার ৯৫৭ ইউনিট হয়েছে।

১৯৯৭-৯৮ সাল থেকে এখনও পর্যন্ত বিক্রির পরিমাণ এটাই সবচেয়ে খারাপ। ট্রাক ও বাসের বিক্রিও কমেছে পাল্লা দিয়ে। ট্রাক ও বাস বিক্রি কমেছে ৩৯ শতাংশ। মোটরবাইক ও স্কুটারের বিক্রি ২২ শতাংশ কমেছে, অগাস্টে বিক্রি হয়েছে গোটা দেশে মাত্র ১৫ লাখ ইউনিট।

গত সপ্তাহে ভারতের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি-সুজুকি তাদের মানেসর ও গুরগাঁওয়ের কারখানা ৭ ও ৯ সেপ্টেম্বর বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। মারুতির ইতিহাসে এমন সিদ্ধান্ত কোনও নেয়া হয়নি। গাড়ি শিল্পে প্রচুর মানুষ চাকরিও খুইয়েছেন ইতিমধ্যেই। গত এপ্রিল থেকে প্রায় ৩ লাখ ৫০ হাজার কর্মীর চাকরি গেছে গাড়ি শিল্প ক্ষেত্রে। সূত্র: এনডিটিভি, নিউজ এইট্রিন

পিএনএস

You might also like

Leave A Reply

Your email address will not be published.