মার্কিন সেনাদের ওপর আবারও রকেট হামলা

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সশস্ত্র শাখা কুদস ফোর্সের প্রধান লেফটেনেন্ট জেনারেল কাসেম সোলেইমানি হত্যার পর ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান প্রক্সি যুদ্ধ কিছুটা স্তিমিত হওয়ার মধ্যেই আবারও ইরাকে মার্কিন সেনাদের ওপর রকেট হামলা চালানো হয়েছে। 

রবিবার (১২ জানুয়ারি) ইরাকের রাজধানী বাগদাদ থেকে ৮০ কিলোমিটার দক্ষিণে বালাদ বিমান ঘাঁটিতে চালানো এ হামলায় অন্তত ৪ জন আহত হয়েছে বলে জানা গেছে। 

ইরাকি সেনাবাহিনীর দেয়া বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন সেনা ঘাঁটিকে লক্ষ্য করে ৮টি কাতিউসা রকেট ছোড়া হয়েছিল। এর মধ্যে ৪টি আঘাত হেনেছে। এতে ২ কর্মকর্তাসহ আহত হয়েছেন ৪ জন। আহতরা সবাই ইরাকি সেনা।

ওই রকেট হামলায় যুক্তরাষ্ট্রের সেনাদের কেউ হতাহত হয়েছে কিনা- এ ব্যাপারে বিবৃতিতে কিছু জানানো হয়নি। বিবৃতিতে কারা এ হামলা চালিয়েছে সে সম্পর্কেও কিছু বলা হয়নি।

সোলাইমানি হত্যার পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। এখনও ইরানজুড়ে বিক্ষোভ করছে সাধারণ জনগণ। জেনারেল সোলাইমানি হত্যায় শোকে বিহ্বল গোটা দেশ। এ উত্তেজনা পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়েছে।

এদিকে সোলাইমানি হত্যার পর ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের চাপ বাড়ছে। ইরাকি পার্লামেন্টে পাস হওয়া প্রস্তাবে বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়টিতে গুরুত্বারোপ করা হয়েছে। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.