মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদীব গ্রেফতার

৩৩ বছরের কারাদণ্ড থেকে সদ্য মুক্তি পাওয়া মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদীবকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। অবৈধভাবে ভারতে প্রবেশের পর পর তাকে আটক করে দেশে ফেরত পাঠায় ভারতীয় কর্তৃপক্ষ। এরপরই মালদ্বীপ পুলিশের হাতে গ্রেফতার হন ৩৭ বছর বয়সী আদীব।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, অবৈধভাবে একটি টাগবোটে করে ভারতের তামিলনাডু রাজ্যের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় বন্দরশহর ঠুথুকুডিতে প্রবেশ করেছিলেন আদীব। শুক্রবার স্থানীয় সময় রাত প্রায় সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আদীবকে একটি জলযানে করে ভারতীয় কোস্টগার্ডের জাহাজের পাহারায় মালদ্বীপে ফেরত পাঠানো হয়।

চলতি মাসের প্রথমদিকে গৃহবন্দিত্ব থেকে মুক্তি পেয়েছিলেন আদীব। 

তবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় ও মালদ্বীপের পুলিশ কর্মকর্তারা আদীবের গ্রেফতার নিয়ে এখনও কোনও মন্তব্য করতে রাজি হননি।

উল্লেখ্য, ২০১৬ সালে মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামীনকে হত্যার ষড়যন্ত্র করার কথিত অভিযোগে ১৫ বছরের কারাদণ্ড হয় আদীবের। দুর্নীতি ও সন্ত্রাসবাদের অভিযোগেও তার সাজা হয়। সব মিলিয়ে ৩৩ বছরের কারাদণ্ড ঝুলছিল আদীবের ওপর। তবে অযৌক্তিক রাজনৈতিক হস্তক্ষেপের কারণ দেখিয়ে চলতি বছর মালদ্বীপের একটি আদালত আদীবের বিরুদ্ধে সব দণ্ডাদেশ বাতিল করেন। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.