মোদীর জন্য দুঃসংবাদ, ভারতকে দেয়া জিএসপি সুবিধা বাতিল করছে যুক্তরাষ্ট্র

টানা দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে সদ্যই শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। আর শপথ নিয়েই প্রথম দুঃসংবাদটা শুনতে হচ্ছে মার্কিন সরকারের তরফ থেকে। উন্নয়নশীল দেশ হিসেবে ভারতকে দেয়া অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) আগামী ৫ জুন থেকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।  

খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল শুক্রবার এমন ঘোষণা দিয়ে বলেন, ‘বিগত বছরগুলোতে যুক্তরাষ্ট্র যে ধরনের বাণিজ্যিক সুবিধা ভারতকে দিয়েছে তার বদৌলতে ভারতের পক্ষ থেকে তেমন কিছু পাওয়ার আশ্বাস পায়নি। তাই আগামী ৫ জুন থেকে ভারতকে দেয়া এই বিশেষ বাণিজ্য মর্যাদা বাতিল করছি আমরা।’ খবর এনডিটিভির।

এ বিষয়ে গত বৃহস্পতিবার মার্কিন প্রশাসনের এক উচ্চপদস্থ কর্মকর্তা গণমাধ্যমকে বলেছিলেন, ‘মোদী আবারও প্রধানমন্ত্রী হওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হবে। কিন্তু জিএসপি সুবিধা না দেয়ার ব্যাপারে গেল মার্চে নেয়া মার্কিন সরকারের সিদ্ধান্তে পরিবর্তন আসার সম্ভাবনা নেই।’

যুক্তরাষ্ট্রের দেয়া সবচেয়ে পুরোনো এবং বড় বাণিজ্য সুবিধা জিএসপির মাধ্যমে কোনও ধরনের শুল্ক শর্ত ছাড়াই উন্নয়শীল দেশগুলোর অজস্য পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করতো। এর মধ্যে সবচেয়ে বেশি সুবিধা পেতো ভারত। 

চলতি বছরের জানুয়ারি মাসে কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের দেওয়া তথ্য অনুযায়ী, শুধু ২০১৭ সালে সাড়ে ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে রফতানি করেছে মোদী সরকার। কিন্তু সর্বজনবিদিত ট্রাম্প-মোদীর সুসম্পর্কের মাঝেও এবার বাণিজ্যের সবচেয়ে বড় এই রাস্তাটি বন্ধ হতে চলেছে। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.