আমিরাত-বাহরাইনের মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ইসরাইলি প্রধানমন্ত্রী

ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে বৈঠক করবেন সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী। রোববার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এক বিবৃতিতে নাফতালি বেনেটের কার্যালয় থেকে জানানো হয়েছে, তিনি রোববার বাহরাইন এবং আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। খবর টাইমস অব ইসরাইলের।

গত বছর বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয় ইসরাইলের। এরপর গত জুনে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ দুবাই সফরে যান। তিনি খুব শিগগির বাহরাইনে সফর করবেন বলে জানা গেছে।

এদিকে ইসরাইলের পুলিশ বিভাগ এবার আরব আমিরাতের দুবাইয়ে স্থায়ী কার্যালয় নির্মাণ করতে যাচ্ছে।

তেলআবিব বলছে, দেশ দুটির মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর অনেক ইসরাইলি অপরাধী গা ঢাকা দিতে আমিরাত পাড়ি জমিয়েছেন। তাদের ধরতেই ইসরাইলের পুলিশ দুবাইয়ে একটি স্থায়ী অফিস বানানোর সিদ্ধান্ত নিয়েছে।

ইসরাইলি অপরাধীদের গ্রেফতারের জন্যই সেখানে স্থায়ী কার্যালয় বানাচ্ছে তেলআবিব। ২০২০ সালের সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার পর থেকে বিভিন্ন ইস্যুতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পেয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তৈরি করা আব্রাহাম চুক্তির আলোকে গত বছর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। পরে মধ্যপ্রাচ্যের এই দুই দেশের পদাঙ্ক অনুসরণ আফ্রিকার মুসলিম দেশ মরক্কো ও সুদান।

You might also like
Leave A Reply

Your email address will not be published.