ইগো ত্যাগ করতে হবে কোহলিকে

খুব কম সময়ের মধ্যে তিন ফরম্যাটের ক্রিকেট থেকে নেতৃত্ব ছাড়তে হলো বিরাট কোহলিকে। বিশ্বকাপে ভরাডুবির পর টি-টোয়েন্টির নেতৃত্ব রোহিত শর্মার কাঁধে দিয়ে সরে দাঁড়ান কোহলি।

 

এর পর ছুটি কাটিয়ে মাঠে ফিরে ওয়ানডে নেতৃত্বও হারান রোহিতের কাছে। বিষয়টি নিয়ে ভারতীয় বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কোহলির বিতর্ক এখনও বিদ্যমান।

 

সেই বিতর্কের অবসান না ঘটতেই টেস্ট ফরম্যাটের অধিনায়কত্বটাও ছাড়লেন এ ভারতীয় তারকা।

ভারতীয় ক্রিকেটে এখন বড় প্রশ্ন- কে হবেন টেস্ট দলের অধিনায়ক?

 

এ নিয়ে নানা জল্পনার মাঝে কোহলিকে সৎ পরামর্শ দিয়েছেন ভারতের কিংবদন্তি তারকা কপিল দেব

 

তার মতে, এখন কোহলিকে অবশ্যই জুনিয়র ক্রিকেটারের অধীনেই খেলতে হবে। তার আগে কোহলিকে ইগো ত্যাগ করতে হবে। 

 

মিড ডে-কে দেওয়া এক সাক্ষাৎকারে ৮৩-এর বিশ্বকাপজয়ী তারকা বলেন, কোহলির টেস্ট অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। কারণ বিরাট কোহলি একজন পরিণত ক্রিকেটার। আমি নিশ্চিত, অনেক ভেবেচিন্তে এ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কোহলি।

 

নিজের উদাহরণ দিয়ে ভারতের সাবেক অধিনায়ক বলেন, সুনিল গাভাস্কার আমার নেতৃত্বে খেলেছেন। আমি আবার শ্রীকান্ত আর আজহারউদ্দিনের অধীনে খেলেছি। আমার কিন্তু কোনো ইগো ছিল না।

 

কোহলিকেও আমার মতো নিজের ইগো ছেড়ে কোনো এক তরুণ ক্রিকেটারের অধীনেই খেলতে হবে। এটি শুধু ওকেই না, ভারতীয় ক্রিকেটকেও সাহায্য করবে। কোহলি নতুন অধিনায়ককে গাইড করবে। আমরা তার মতো বড়মাপের ব্যাটারকে কোনোভাবেই হারাতে চাই না।

 

কোহলিকে অনেক দিন ধরে দুশ্চিন্তার মধ্য দিয়ে যাচ্ছেন দাবি করেন কপিল আরও বলেন, ‘টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর থেকেই দেখছি কোহলি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে।

 

সম্প্রতি তাকে দেখে মনে হয়েছে যে, সে সবসময় টেনশনে থাকে, প্রচুর চাপে রয়েছে। বিরাট মানুষ হিসেবে যথেষ্ট পরিণত।

 

আমি নিশ্চিত যে, অনেক ভেবেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কোহলি, হয়তো বিরাট ওর অধিনায়কত্ব উপভোগ করছিল না। এখন ওকে আমাদের সমর্থন করতে হবে, ওর জন্য শুভকামনা রইল আমার।

 

 

 

আরও পড়ুন

শিক্ষা  অপরাধ  স্বাস্থ্য  অর্থনীতি  রাজনীতি  আন্তর্জাতিক  খেলাধুলা  লাইফস্টাইল  সারাদেশ

ত্যাগ ত্যাগ 

You might also like
Leave A Reply

Your email address will not be published.