এআইইউবি’র ২০তম সমাবর্তন অনুষ্ঠিত

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ২০তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে রবিবার ১০ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম থেকে এ অনুষ্ঠান প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হয়। ১০ হাজারের বেশি শিক্ষার্থী-অভিভাবক সমাবর্তনে অংশগ্রহণ করেছেন।

 

 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। তিনি গ্র্যাজুয়েটদের হাতে সনদ তুলে দেন। এবারের সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশে কর্মরত ব্রিটিশ হাইকমিশনার এইচ.ই. রবার্ট চ্যাটার্টন ডিকসন। বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়া আরও বক্তব্য রাখেন এ.আই.ইউ.বি’র ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান ড. হাসানুল আবেদীন হাসান এবং ভাইস চ্যান্সেলার ড. কারমেন জেড লামাগনা।

 

 

অনুষ্ঠানে ২০১৯-২০ এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের বিভিন্ন অনুষদের মোট ২৮৭৮ জন ছাত্র-ছাত্রীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়। এদের মধ্যে ছয়জন চ্যান্সেলার স্বর্ণপদক অর্জন করেন। একইসঙ্গে আরও পাঁচটি ক্যাটাগরিতে ৪১১ জন শিক্ষার্থী বিভিন্ন পদক লাভ করেন।

 

 

 

এআইইউবি’র ২০তম সমাবর্তন অনুষ্ঠিতনবীন গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন ও জাতির উন্নয়নের জন্যে আপনারা সততা, নিষ্ঠা ও আন্তরিকতার মাধ্যমে আপনাদের অর্জিত জ্ঞান ও প্রজ্ঞাকে কাজে লাগাবেন এটিই- আমাদের প্রত্যাশা। চতুর্থ শিল্পবিপ্লবের সফল অংশীদার হতে চাই আমরা। আর যদি তা আমাদের সফলভাবে করতে হয় তবে আমাদের শিক্ষার্থীদের কিছু বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। শুধু ডিগ্রীর সনদই যথেষ্ট নয়।

 

 

 

শিক্ষাউপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষার্থীদের সনদ অর্জনের পাশাপাশি বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় অগ্রনী ভূমিকা পালন করতে হবে। একইসঙ্গে কর্মমূখী শিক্ষাগ্রহণ করে নিত্য নতুন দক্ষতা অর্জন করে দেশের উন্নয়নে নিজেকে সম্পৃক্ত করতে হবে।

 

 

 

সমাবর্তন বক্তা হিসাব ব্রিটিশ হাইকমিশনার এইচ.ই. রবার্ট চ্যাটার্টন ডিকসন তার শিক্ষা ও কর্মজীবনের বিভিন্ন দিক তুলে ধরে উপস্থিত গ্র্যাজুয়েটদের উদ্বুদ্ধ করেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এখন সর্বত্র প্রশংসনীয়। অর্থনীতিসহ নারী শিক্ষা ও উন্নয়ন এবং শিক্ষায় বাংলাদেশের অগ্রগতি একটি মাইলফলক। যুক্তরাজ্য ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় আরো অনেক বেশি সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম চালাতে পারে।

 

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.