কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৫ বিদ্রোহী নিহত

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে সরকারি বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে পাঁচ বিদ্রোহী নিহত হয়েছে। বিদ্রোহীদের হামলায় ভারতের পাঁচ সেনা সদস্য নিহত হওয়ার একদিন পরেই এ ঘটনা ঘটল।

কাশ্মীরের দক্ষিণ শোপিয়ান জেলার ইমামসাহাব এলাকায়  বিদ্রোহী লুকিয়ে আছে খবরে অভিযান শুরু করে পুলিশ। পুলিশ প্রথমে জায়গাটি ঘিরে রাখে এবং বিচ্ছিন্নতাবাদীদের আত্মসমর্পণের অনুরোধ জানায়। কিন্তু বিচ্ছিন্নতাবাদীরা আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে দু’পক্ষের মধ্যে গুলিবিনিময় শুরু হয়। এতে তিন বিদ্রোহী  নিহত হয়।

 

একই দিনে শোপিয়ানের ফেরিপোরা গ্রামের একটি আপেল বাগানে পৃথক সংঘর্ষে আরও দুই বিদ্রোহী নিহত হয়।

এর আগে সোমবার বিদ্রোহীদের গুলিতে কাশ্মীরের পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতের পাঁচ জন সৈন্য নিহত হয়। একটি তল্লাশি অভিযানের সময় লড়াই শুরু হলে হতাহতের এই ঘটনা ঘটে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসের পর এটি ছিল ভারতীয় সেনাবাহিনীর ওপর সবচেয়ে মারাত্মক আক্রমণ।

 

১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে ভারত-পাকিস্তান সমগ্র কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে আসছে। তিন দশকের বেশি সময় ধরে স্বাধীনতার দাবিতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা ভারতীয় সেনাদের সঙ্গে লড়াই করে আসছে। বিচ্ছিন্নতাবাদীদের দমনে ভারতীয় সেনাবাহিনী ওই অঞ্চলে অভিযান পরিচালনা করে থাকে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.