প্রোটিয়াদের কোচ হিসেবে বাউচারকে পছন্দ পিটারসনের

দক্ষিণ আফ্রিকার কোচ ওটিস গিবসনের কোচিং নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম। তারপরও ইংল্যান্ড বিশ্বকাপে তার অধীনে ভালো করেনি প্রোটিয়ারা। বিশ্বকাপের পরে তাই নতুন শুরুর ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। ফুটবলের মতো কোচিং পদ্ধতি চালু করার কথা জানিয়েছে দেশটি। সাবেক ইংল্যান্ড তারকা কেভিন পিটারসন মনে করছেন, ওটিস গিবসনের জায়গায় দক্ষিণ আফ্রিকার যোগ্য কোচ হবেন মার্ক বাউচার।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা মাত্র তিন ম্যাচে জয় পায়। প্রথম তিন ম্যাচে হার দিয়ে বিশ্বকাপ শুরু করে তারা। ঘুরে দাঁড়াতে পারেনি গিবসনের শিষ্যরা। অথচ গিবসনের অধীনে ঘরের মাঠে টেস্টে ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও পাকিস্তানকে হারিয়েছে। হেরেছে কেবল শ্রীলংকার বিপক্ষে। তার অধীনে দল ওয়ানডে ক্রিকেটে ঘরের মাঠে হেরেছে কেবল ভারতের বিপক্ষে। এছাড়া বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলংকাকে হারিয়েছে।

তবে নতুন শুরু যেহেতু করতেই হবে দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ইংলিশ ব্যাটসম্যান তার ভোটটা দিলেন বিশ্বের সেরা উইকেটরক্ষক মার্ক বাউচারের পক্ষে। পিটারসন টুইটে বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড ওটিস গিবসন এবং তার কোচিং প্যানেলকে না রাখার সিদ্ধান্ত নিয়েছে। এই মুহূর্তে একজনই হতে পারে দক্ষিণ আফ্রিকার যোগ্য কোচ। যিনি দেশটির ক্রিকেট ঘুরিয়ে দিতে পারেন। তিনি মার্ক বাউচার। তিনি দেশের ক্লাবের হয়ে ট্রফি জিতে দেখিয়েছেন। ক্রিকেট বিশ্ব তাকে সম্মান করে। মানুষ হিসেবেও তিনি দারুণ। কোরি ভ্যান জিল সঠিক সিদ্ধান্ত নিন।’

আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে সফল উইকেটরক্ষক মার্ক বাউচার। দক্ষিণ আফ্রিকার সাবেক এই তারকা আন্তর্জাতিক ক্যারিয়ারে চোখ ধাঁধাঁনো ৯৯৯ ডিসমিসাল করেছেন। টেস্টে তার ডিসমিসাল ৫৫৫টি। তার ক্যারিয়ার আরও দীর্ঘ হতে পারত। কিন্তু ইংল্যান্ড সফরে গিয়ে উইকেটের বেল লাগে তার চোখে। দূর্ঘটনায় থেমে যায় তার ক্যারিয়ার। এরপর নামেন কোচিংয়ে। তিন বছর দেশটির ক্লাব টাইটান্সের কোচিংয়ের দায়িত্ব পালন করেছেন। এরই মধ্যে তিনটি ওয়ানডে ট্রফি, দুটি টি-২০ শিরোপা এবং চার দিনের ম্যাচের সানফোয়েল সিরিজের শিরোপা জিতেছে তার দল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.