আইইউবিএটি’র বিএ ইনইংলিশ কোর্সের অনুমোদন


শাহাদাত হোসেন শাকিল (আইইউবিএটি প্রতিনিধি) :

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)  চার বছর মেয়াদী বি এ ইন ইংলিশ কোর্স চালুর অনুমোদন পেয়েছে।সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আইইউবিএটিকে আনুষ্ঠানিকভাবে বি এ ইন ইংলিশ   বিষয় পাঠ দানের  অনুমতি প্রদান করেন।  স্প্রিং-২০২০ সেমিস্টার থেকে নতুন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।  

 আইইউবিএটির উপাচার্য  অধ্যাপক ড. আব্দুর রব বলেন, ‘আন্তর্জাতিক ভাষা হওয়ায়  ইংরেজির ব্যাপক চাহিদা রয়েছে বাংলাদেশসহ সারাবিশ্বে। বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানি, দূতাবাস ও বিদেশে চাকরি নেওয়ার ক্ষেত্রে ইংরেজি একটি অপরিহার্য ভাষা। বাংলাদেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ইংরেজির চাহিদা সর্বজনস্বীকৃত। বর্তমান চাকুরীর বাজার এবং শিক্ষার্থীদের কথা চিন্তা করেই আমরা চার বছরের ইংরেজি বিষয় পাঠ দানের সিদ্ধান্ত  গ্রহণ করেছি’।

দেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়  আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও আইবিএ-এর সাবেক পরিচালক শিক্ষাবিদ প্রফেসর ড. এম আলিমউল্যা মিয়ান স্বনামধন্য এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন বৃত্তির সুযোগ দিচ্ছে গার্ডেন ক্যাম্পাস খ্যাত এ বিশ্ববিদ্যালয়টি।প্রতিষ্ঠাতা প্রফেসর ড. এম আলিমউল্যা মিয়ান বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা বিনা খরচে পড়ার সুযোগ পাচ্ছে  এই বিশ্ববিদ্যালয়ে। এছাড়াও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ১০০% পর্যন্ত মেধা বৃত্তি, মেয়েদের উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে ১৫% স্পেশাল বৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ৫৭টি বৃত্তি দেয়া হয়।

বিএ ইন ইংলিশ  ছারাও এই ক্যাম্পাসে ছয়টি অনুষদের অধীনে নয়টি বিষয়ে ডিগ্রী দেওয়া হয়।ব্যাচেলার পর্যায়ে বিবিএ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইকোনমিকস, এগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নার্সিং এবং মাস্টার্স পর্যায়ে এমবিএ বিষয়ে পড়ানো হয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.