‘কাশ্মির সংকট’ নিয়ে মন্তব্যের এখতিয়ার নেই বাংলাদেশের: কাদের

চলমান জম্মু-কাশ্মির সংকট ইস্যুটিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে এ নিয়ে বাংলাদেশের কোনও মন্তব্য, প্রশ্ন কিংবা হস্তক্ষেপ করার এখতিয়ার নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

বুধবার (০৭ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মাজার রোডে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি পূর্ব সমাবেশে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘ভারতের জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলে রাজ্যটি বিভাজন ঘিরে সৃষ্ট চলমান সংকট বাংলাদেশ সরকার গভীরভাবে পর্যবেক্ষণ করছে। ভারত তার সংবিধান থেকে ৩৭০ ধারা রদ করেছে। ভারতের পার্লামেন্ট রাজ্যসভা এবং লোকসভায় বিলটি পাস হয়েছে। তবে এটি তাদের একান্তই অভ্যন্তরীণ বিষয়। সেখানে কোনও মন্তব্য কিংবা প্রশ্ন করার এখতিয়ার আমাদের নেই।’

তিনি বলেন, ‘যদিও আমরা কাশ্মির সংকট গভীরভাবে পর্যবেক্ষণ করছি, তবে এটা প্রতিবেশী দেশের ইন্টারনাল বিষয়। আর কোনও দেশের ইন্টারনাল বিষয়ে আমরা মন্তব্য করতে চাই না।’

এসময় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত এ কর্মসূচিতে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ঢাকা-১৪ আসনের এমপি আকরামুল হক, এমপি মির্জা আজম, ঢাকা উত্তর মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিতর্কিত কাশ্মিরকে একতরফাভাবে দুভাগ করার পথে হাঁটছে ভারত সরকার। এরইমধ্যে ভারতের সংবিধানের ৭০ এবং ৩৫-এ ধারা বাতিল তথা স্বায়ত্তশাসন বাতিল করার বিষয়ে মোদী সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। তবে এ নিয়ে প্রবল আপত্তি তুলেছে চিরপ্রতিদ্বন্দ্বী দেশ পাকিস্তান। এমনকি ভারতের এই একগুয়ে সিদ্ধান্তের বিরুদ্ধে যা যা করা দরকার সব করার ঘোষণা দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ফলে কাশ্মির নিয়ে আরও একবার যুদ্ধংদেহী পরিস্থিতির তৈরি হচ্ছে। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.