বাংলাদেশে আসতে চীনা নাগরিকদের ফিটনেস সনদ লাগবে

বাংলাদেশে আসা চীনা নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তাদের বাংলাদেশে আসার জন্য সাধারণ ভিসার আবেদন করতে হবে এবং ফিটনেস সার্টিফিকেট জমা দিতে হবে।

চীনে ভয়াবহ অবস্থায় ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে প্রতিরোধের অংশ হিসেবে এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক জানান, চীনের উহান থেকে দেশে ফেরা কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়েছে, বাকিদের রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে  এবং সরকারিভাবে তাদের খাবার সরবরাহ করা হচ্ছে। আগামী ১৪ ফেব্রুয়ারি তাদের এই মেয়াদ শেষ হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, খুব শিগগিরই জাপান সরকার বাংলাদেশকে ৬৮ লাখ মাস্ক বিনামূল্যে প্রদান করবে বলে আশ্বস্ত করেছে। যাদের সর্দি-কাশি-জ্বর আছে শুধু তারাই মাস্ক ব্যবহার করবেন, যাতে তাদের কাছ থেকে কোনও ছোঁয়াচে রোগ অন্যদের সংক্রমিত করতে না পারে। বাকিদের মাস্ক পরে ঘরের বাইরে যাওয়ার প্রয়োজন নেই।

দেশে যাতে করোনা ভাইরাস সংক্রমিত হতে না পারে সেজন্য ইতোমধ্যে দেশের সব নৌবন্দর, স্থলবন্দর ও বিমানবন্দরে প্রয়োজনীয় স্ক্যানিং মেশিন বসানো হয়েছে বলেও জানান জাহিদ মালেক।

You might also like

Leave A Reply

Your email address will not be published.