সমালোচনায় ভদ্রতা বজায় রাখুন: তথ্যমন্ত্রী

রাজনৈতিক সমালোচনা করতে গিয়ে ভদ্রতা বজায় রাখতে বিরোধী দলগুলোর রাজনীতিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘সমগ্র বিশ্ব বলছে, বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশ এগিয়ে গেছে। আর গত ১০ বছর ধরে সিপিডি ও বিএনপির একই বক্তব্য, গৎবাঁধা সমালোচনা করে আসছে।

সিপিডির গবেষণা কি বিশ্বব্যাংকের চেয়েও ভালো? গত বছর তো বিএনপি বাজেট দেওয়ার আগেই প্রতিক্রিয়া দিয়ে দিয়েছিল। এ বছর অবশ্য পরে দিয়েছে। এমন নিরর্থক সমালোচনা না করে আমি তাদের বলব, অর্থবহ সমালোচনা করে যুক্তিতর্কের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে। আর রাজনৈতিক সমালোচনায় ভব্যতা-ভদ্রতা বজায় রাখতে।’

গতকাল দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না ‘ফোর-টোয়েন্টি বাজেট’ বলে আখ্যা দিয়েছেন।

এ বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে তথ্যমন্ত্রী বলেন, ‘তিনি (মাহমুদুর রহমান মান্না) যে ভাষায় সমালোচনা করেছেন তা শুনে আমি প্রার্থনা করি যে, বারবার দলবদল করার কারণে তাকে যেন কেউ ‘ফোর-টোয়েন্টি রাজনীতিবিদ’ না ভাবেন।

হাছান মাহমুদ বলেন, আপনারা দেখবেন, তারা ঘুরেফিরে তিনটি কথা বলে। তারা বলে, বাজেট বাস্তবায়নযোগ্য নয়, উচ্চাভিলাষী এবং গণমুখী নয়, এটি দরিদ্র মানুষের জন্য কোনো কল্যাণ বয়ে আনবে না। এসব কথাই তারা গত দশ বছর ধরে বলে আসছে। অথচ গত ১০ বছরে দেশে মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে ২০০০ ডলারে উন্নীত হয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে আড়াইগুণ। বাজেটে ভুল থাকলে মাথাপিছু আয় তিনগুণ কী করে হলো? কীভাবে স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হলো?

এ বছরের বাজেট কেমন, তা জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেট একটি চমৎকার বাজেট। এটি শিল্প ও ব্যবসাবান্ধব বাজেট। এর মাধ্যমে কর্মসংস্থান ও করদাতার সংখ্যা বাড়বে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.