জার্মানিতে ভোটগ্রহণ শুরু

জার্মানিতে আজ ঐতিহাসিক জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে অ্যাঞ্জেলা মার্কেলের ক্ষমতার সমাপ্তি ঘটবে এবং এই নির্বাচনে চ্যান্সেলর হিসাবে তার উত্তরাধিকারী নির্ধারণ হবে।

জার্মানির সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে স্থানীয় সময় সকাল ৮টায়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। সর্বশেষ জরিপে দেখা যায়, মধ্য-বাম স্যোশাল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ওলাফ শোলজ মার্কেলের সিডিইউ-সিএসইউ রক্ষণশীল জোটের আরমিন লাশেটের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন।

প্রধান তিন দল হলো ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি ও পরিবেশবাদী গ্রিন পার্টি৷ তবে কোন দলই এবার সংখ্যাগরিষ্ঠতা পাবে না এটা নিশ্চিত।

ভোটাররা দুটি করে ভোট দেবেন। একটি ভোট সরাসরি প্রার্থী নির্বাচনের, অপরটি পছন্দের দলকে। প্রার্থী ও দল ভিন্ন হলেও চলবে৷ দ্বিতীয় তালিকায় দলীয় সমর্থনের অনুপাতের ভিত্তিতে সংসদে অর্ধেক আসনে প্রার্থী স্থির করা হয়। তবে কে চ্যান্সেলর হতে যাচ্ছেন তা আজই নির্ধারিত হবে না। পার্লামেন্টের নির্বাচিত প্রতিনিধিরা চ্যান্সেলর নির্বাচিত করবেন।

২৯৯টি সংসদীয় এলাকায় সরাসরি নির্বাচন হবে। অন্য আসনগুলো দলগুলোর প্রাপ্ত ভোটের অনুপাত অনুযায়ী মীমাংসিত হবে। নিয়ম অনুযায়ী, দলগুলো তাদের ভোটপ্রাপ্তির সংখ্যাতত্ত্বের ওপর ভিত্তি করেও মনোনীত প্রার্থীদের পার্লামেন্টে পাঠাতে পারবে। কোনো দল ৫ শতাংশের কম ভোট পেলে পার্লামেন্টে যাওয়ার গ্রহণযোগ্যতা হারাবে।

এবারের নির্বাচনে ৪৭টি দল ৬ হাজার ২১১ জন প্রার্থী দিয়েছে। ভোটকেন্দ্রের সংখ্যা ছয় হাজার। আর ভোটের ফলাফল স্থানীয় সময় রাত আটটার মধ্যেই প্রকাশ হয়ে যাওয়ার কথা। আট কোটি মানুষের এই দেশে ভোটারের সংখ্যা প্রায় ছয় কোটি

You might also like
Leave A Reply

Your email address will not be published.