নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চায় ভারত

প্রথমবারের মতো সশরীরে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের অন্তর্ভুক্তি বিষয়ে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা পুর্নব্যক্ত করেছেন বাইডেন। শনিবার ২৫ সেপ্টেম্বর এসব জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের আগস্টে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির সময় ভারতের শক্তিশালী নেতৃত্বের প্রশংসা করেন বাইডেন। বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, বাইডেন সংস্কারকৃত জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য মার্কিন সমর্থনের কথা বলেছেন। একইসঙ্গে অন্যান্য দেশ যারা বহুপাক্ষিক সহযোগিতার গুরুত্বপূর্ণ চ্যাম্পিয়ন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন পেতে আগ্রহী- তাদের প্রতি সমর্থনের কথাও বলেছেন।

বর্তমানে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্য দেশ রয়েছে। অস্থায়ী সদস্যরা জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা দুই বছরের মেয়াদে নির্বাচিত হয়। পাঁচটি স্থায়ী সদস্য দেশ হলো রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এই দেশগুলি যে কোনও মূল সিদ্ধান্তে ভেটো দিতে পারে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.