পাকিস্তানের বিপক্ষে খেলার সামর্থ্য ও প্রতিভা ভারতের নেই

ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। কিন্তু দীর্ঘদিন ধরে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের মধ্যে কোনো সিরিজ আয়োজিত হচ্ছে না। কেবল আইসিসির টুর্নামেন্ট গুলোতেই তাদের লড়াই হয়।

যদিও সেগুলো এখন একপেশে হচ্ছে। জয়ের পাল্লা ভারতের দিকেই বেশি। মূলত রাজনৈতিক কারণে প্রতিবেশি দেশ দু’টির মধ্যে সিরিজ আয়োজন বন্ধ রয়েছে।

কিন্তু সিরিজ না হওয়া নিয়ে ভিন্ন কারণ দেখালেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আব্দুল রাজ্জাক। তার মতে, পাকিস্তানের বিপক্ষে লড়াই করার মতো সামর্থ্য ও প্রতিভা কোনোটাই এখন ভারতের নেই।

আব্দুল রাজ্জাক বলেন, পাকিস্তানের বিপক্ষে ভারত লড়াই করতে পারবে বলে আমার মনে হয় না। পাকিস্তানে সম্পূর্ণ ভিন্ন প্রতিভাবান ক্রিকেটার আছে। ভারত-পাকিস্তানের খেলা খুবই রোমাঞ্চকর ছিল, এখন খেলা না হওয়াটা ভালো কিছু নয়।

তিনি বলেন, এখন খেলা হলে কোন দলের ক্রিকেটার কতটা চাপ নিতে পারে, তা দেখানোর সুযোগ ছিল। মানুষ দেখতে পারতো, পাকিস্তানে যে ধরনের প্রতিভাবান ক্রিকেটার আছে, তা ভারতের নেই।

এ সময় উভয় দেশের সাবেক ক্রিকেটারদের মধ্যেও তুলনা করেন এই তারকা। বলেন, পাকিস্তানের সাবেকরাই সেরা। রাজ্জাকের ভাষায়, ভারত ভালো দল। কিন্তু পাকিস্তানের পেস বোলিং অলরাউন্ডারদের মতো ক্রিকেটার তাদের নেই।

আমাদের ইমরান খান আর ওদের কপিল দেব ছিলেন। তবে ইমরানই এগিয়ে। ওয়াসিম আকরামের মতো খেলোয়াড়ও তাদের ছিল না।

ভারতের সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, বীরেন্দর শেবাগ ছিল। আর আমাদের ছিলেন জাভেদ মিয়াঁদাদ, ইনজামাম উল হক, শহীদ আফ্রিদি, ইউসুফ, ইউনুসের মতো তারকা। সার্বিকভাবে দেখলে পাকিস্তান থেকেই বেশি ভালো ক্রিকেটার এসেছেন এবং এ কারণেই ভারত আমাদের সঙ্গে খেলতে চায় না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.