বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় খোরশেদ আলম

এডি সাইন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় এ বছর মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের  শিক্ষক ও গবেষক ড. মো. খোরশেদ আলম।

তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন।

রোববার এডি সাইন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা সারা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের সাইটেশান এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করেছে।

এই র্যাং কিং করার ক্ষেত্রে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের ১৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক ড. মো. খোরশেদ আলম তার প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের বিবেচনায় এ তালিকায় স্থান পেয়েছেন।

 

ড. খোরশেদ আলমের অটোমোবাইল ক্যাটালিস্ট, এনোড ক্যাটালিস্ট, সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারি, হেড ডিস্ক ড্রাইভ ইন্টারফেস ইত্যাদি গবেষণা ক্ষেত্রে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

 

এ বিষয়ে ড. মো. খোরশেদ আলম বলেন, বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় আমার নামটা দেখে বেশ ভালো লাগছে। আমার নামের সঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এ ফোরামে উচ্চারিত হচ্ছে; যা আমাকে গবেষণা কর্মে আরও উৎসাহিত করবে।

 

তিনি আরও বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরও অনেকে ভালো গবেষণা করছেন। এবার এ তালিকায় আমি একা স্থান পেলেও পরবর্তীতে হয়তো নামের তালিকাটা দীর্ঘ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.