ভ্রমণকারীদের জন্যে স্থল সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

জরুরি নয় কিন্তু করোনার টিকা নিয়েছে এমন ভ্রমণকারীদের জন্যে কানাডা ও মেক্সিকোর সাথে তাদের স্থল সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

নভেম্বরের শুরুর দিকে স্থল সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। হোয়াইট হাউসের সিনিয়র একজন কর্মকর্তা মঙ্গলবার ১২ অক্টোবর এক ঘোষণায় এ কথা বলেন।

তিনি বলেন, খুব শিগগির প্রশাসন এ বিষয়ে সুনির্দিষ্ট তারিখ জানাবে। স্থল সীমান্তের পাশাপাশি আন্তর্জাতিক আকাশ ভ্রমণেরও সময় জানানো হবে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে সেপ্টেম্বরে বলেছিল, টিকা নেয়া সকল বিমান যাত্রীর জন্যে নভেম্বরে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্র ২০২০ সালের মার্চ মাসে ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, চীন ও পরে ভারত ও ব্রাজিলের যাত্রীদের জন্যে সীমান্ত বন্ধ করে দেয়। মেক্সিকো ও কানাডার সাথেও স্থল সীমান্ত বন্ধ করে ওয়াশিংটন।

গত ১৯ মাসের এ নিষেধাজ্ঞায় অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি ব্যক্তিগত সংকটও তৈরি হয়। হোয়াইট হাউস সূত্র বলছে, দুই ধাপে স্থল সীমান্ত পুনরায় খুলে দেয়া হবে।

এদিকে স্থল সীমান্তের বিধি নিষেধের মেয়াদ ২১ অক্টোবর শেষ হতে যাচ্ছে। পুনরায় খুলে দেওয়ার তারিখ জানানোর আগ পর্যন্ত বিধি নিষেধের মেয়াদ কেবল আরেক দফা বাড়াতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.