চট্টগ্রাম-৮: বাদলের আসনে উপনির্বাচনের ভোট চলছে

জাসদ নেতা মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শূন্য ঘোষিত চট্টগ্রাম-৮ (চাঁদগাও-বোয়ালখালী) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। 

সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টা শুরু হয় এ ভোটগ্রহণ। বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত। সব কেন্দ্রে ভোট হচ্ছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে।

গেল ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাসদ নেতা ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল। তার মৃত্যুতে ওই আসনটি শূন্য ঘোষণা করে ১ ডিসেম্বর উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ১৩ জানুয়ারি বাদলের মৃত্যুতে শূন্য হওয়া আসনে উপনির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। সশস্ত্র মুক্তিযোদ্ধা প্রবীন রাজনীতিক বোয়ালখালীর সন্তান বাদল ওই আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

বন্দর নগরী ও উপজেলার ১৭০টি কেন্দ্রের ১ হাজার ১৯৬টি ভোট কক্ষে একযোগে ইভিএমে ভোট চলছে। আসনটি মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ৪৮৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ১৯৮ জন ও নারী ভোটার ২ লাখ ৩৩ হাজার ২৮৭ জন। এর মধ্যে বোয়ালখালীতে ১ লাখ ৬৪ হাজার ১৩১ ভোট রয়েছে, বাকি সব ভোট চট্টগ্রাম মহানগরীর।

উপনির্বাচনের রিটার্নিং অফিসার চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হাসানুজ্জামান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। 

বাদলের মৃত্যুতে শূন্য হওয়া আসনটিতে উপনির্বাচনে মোট ৬ জন প্রার্থী ভোটে লড়ছেন। এর মধ্যে নৌকা প্রতীকে আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ ও ধানের শীষ প্রতীকে বিএনপির আবু সুফিয়ানের মধ্যে মূল লড়াই হবে বলে মনে করা হচ্ছে।

অপর চার প্রার্থী হলেন- টেলিভিশন প্রতীকে বিএনএফের এস এম আবুল কালাম আজাদ, চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, কুঁড়েঘর প্রতীকে ন্যাপের বাপন দাশগুপ্ত ও আপেল প্রতীকে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী এমদাদুল হক। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.