৩ আসনে উপনির্বাচন: পর্যবেক্ষকদের ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদন

আগামী ২১ মার্চ অনুষ্ঠিতব্য ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচন পর্যবেক্ষণের জন্য স্থানীয় পর্যবেক্ষকদের আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) পরিচালক জনসংযোগ স্বাক্ষরিত এক চিঠিতে এই বিজ্ঞপ্তি জানানো হয়। 

এতে বলা হয়, নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০১৭ এর ৭. ১. ক ধারা মতে, নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার ১০ দিনের মধ্যে পর্যবেক্ষক সংস্থাকে কোন নির্বাচনী এলাকা বা এলাকাসমূহে কেন্দ্রীয় বা স্থানীয়ভাবে নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক তা উল্লেখপূর্বক নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর লিখিত আবেদন করার বিধান রয়েছে। 

চিঠিতে আরও বলা হয়, যেহেতু ০৬ ফেব্রুয়ারি ২০২০ তারিখ এ সকল নির্বাচনের তফসিল করা হয়েছে তাই আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখ পর্যন্ত স্থানীয় পর্যবেক্ষক মোতায়েনের জন্য আবেদন করা যাবে। নির্ধারিত সময়ের পর প্রাপ্ত আবেদনসমূহ বিবেচনা করা হবে না।

গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার গত ২৭ ডিসেম্বর মারা যান। এর পর গত ১০ জানুয়ারি মারা যান বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সভাপতি, পাঁচবারের এমপি ও সাবেক মন্ত্রী ডা. মোজাম্মেল হোসেন।

আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের মনোনয়নে মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বতার কারণে গত ২৯ ডিসেম্বর জাতীয় সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে ঢাকা-১০ আসনের এমপি পদ ছাড়েন শেখ ফজলে নূর তাপস। 

গতকাল বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছেন, ঢাকা-১০ আসনে ইভিএমের মাধ্যমে ভোট হলেও গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে ব্যালট পেপারে হবে উপনির্বাচনের ভোটগ্রহণ। আগামী ২১ মার্চ শূন্য ঘোষিত এই তিনটি সংসদীয় আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে। 

ইসি সচিব বলেন, ‘ঢাকা ১০ (শাহাবাগ-ধানমন্ডি) আসনের উপনির্বাচন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। তবে বাগেরহাট ৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) ও গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সুন্দরগঞ্জ) আসনের উপনির্বাচন হবে ব্যালট পেপারের মাধ্যমে।’ 

তিনি বলেন, ‘মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৯ ফেব্রুয়ারি। মনোনয়ন যাচাই-বাছাইয়ের শেষ তারিখ ৩ ফেব্রুয়ারি। যাচাই-বাছাইয়ের বিরুদ্ধে আপিলের তারিখ ২৪-২৬ ফেব্রুয়ারি, ২৮ ফেব্রুয়ারির মধ্যে আপিল নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ১ মার্চ ও ভোটগ্রহণ হবে ২১ মার্চ।’  

You might also like

Leave A Reply

Your email address will not be published.